ICC ODI World Cup 2023 Final

চোখ বেঁধে রাখার নিদান পেয়েও বিশ্বকাপ ফাইনাল দেখলেন? ভারতের হারের পর মুখ খুললেন অমিতাভ

তিনি নাকি ভারতের জন্য ‘অপয়া’! নিজে মুখেই এ কথা স্বীকার করেছিলেন অমিতাভ বচ্চন। তার পরেও কি রবিবার বিশ্বকাপ ফাইনাল ম্যাচ দেখলেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৫:৩০
Amitabh Bachchan.

অমিতাভ বচ্চন। ছবি: সংগৃহীত।

২০০৩ সালে বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। তার পরে ২০ বছর পরে চলতি বছরের গত ১৯ নভেম্বর পুরুষদের এক দিনের বিশ্বকাপ ফাইনালে একে অপরের বিরুদ্ধে খেলতে নেমেছিল ওই দুই দল— ভারত ও অস্ট্রেলিয়া। ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ফাইনাল পর্যন্ত পৌঁছলেও বিশ্বকাপ হাতে তোলা হয়নি ভারতের। ২০২৩ সালে রোহিত শর্মার নেতৃত্বে দু’দশক আগের সেই হারের বদলা নেবে ভারতীয় দল। ‘ব্লু ব্রিগেড’-এর হাতে বিশ্বকাপ দেখার আশায় অপেক্ষা প্রহর গুনছিলেন দেশবাসী। সে গুড়ে বালি! সব আশায় জল ঢেলে ভারতকে হারিয়ে বিশ্বসেরার শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। ভেঙেছে ভারতের ধারাবাহিক জয়ের নজির। অথচ ফাইনাল ম্যাচের আগে কেউ ভাবেননি, অপ্রতিরোধ্য এই দলের হাতে বিশ্বকাপ উঠবে না। এমনকি, ভারতের ম্যাচ জয়ের আশায় কুসংস্কারের বশবর্তী হয়ে খেলা না দেখারও পণ করেছিলেন অনেকে। সেই তালিকায় ছিল স্বয়ং অমিতাভ বচ্চনের নামও! তবে কি রবিবার সেই প্রতিজ্ঞা ভেঙেছিলেন বিগ বি?

Advertisement

সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডকে হারিয়ে ফাইনালে ওঠার পর সমাজমাধ্যমের পাতায় অমিতাভ জানান, তিনি খেলা না দেখলেই নাকি ম্যাচ জেতে ভারত। তার পরে সমাজমাধ্যমের পাতাতেই নেটাগরিকদের একটা বড় অংশ বিগ বির কাছে অনুরোধ রাখে, তিনি যেন রবিবার বিশ্বকাপ ফাইনাল খেলা না দেখেন। এমনকি, অনেকে এও দাবি করেছিলেন, তিনি যেন রবিবার ম্যাচ চলাকালীন চোখ বেঁধে রাখেন। এত আটঘাট বেঁধেও ফাইনাল ম্যাচে হার হয়েছে ভারতীয় দলের। রবিবার খেলা শেষ হওয়ার কিছু ক্ষণ আগে সমাজমাধ্যমের পাতায় একটি পোস্ট করে বিগ বি লেখেন, ‘‘কিছুই তো হল না’’ আপাতদৃষ্টিতে সেই পোস্টের তেমন মানে না দাঁড়ালেও নেটাগরিকদের একাংশের ধারণা, ভারতের হারকেই ইঙ্গিত করেছেন তিনি।

তবে সোমবার সকালে সমাজমাধ্যমের পাতায় ফেরেন সিনিয়র বচ্চন। অমিতাভ লেখেন, ‘‘গত রাতে পরিণতি কোনও ভাবেই ভারতীয় দলের প্রতিভা ও যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে পারে না। আমি টিম ইন্ডিয়াকে নিয়ে ভীষণ গর্বিত। আমার বিশ্বাস, সুদিন নিশ্চয়ই আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement