Sonam Bajwa

মেয়ে বলে রান্নাঘরে ঠেলে দিত আমাকেই, ভাই দিব্যি চলে যেত খেলতে! অতীত নিয়ে আক্ষেপ অভিনেত্রীর

সোনমের দাবি, অনেক মেয়ের মতো তাঁকেও কিছু বৈষম্যের মুখোমুখি হতে হয়েছে। ছেলেদের সঙ্গে মেয়েদের তফাত চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া হয়েছে তাঁকেও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৪:২০
Actress Sonam Bajwa on ingrained sexism at home and workplace

সোনমের দাবি, অনেক মেয়ের মতো তাঁকেও কিছু বৈষম্যের মুখোমুখি হতে হয়েছে। ছবি: সংগৃহীত।

পরিবার হোক কিংবা কর্মস্থল, সর্বত্রই আলাদা আচরণের মুখে পড়তে হয় নারীকে। লিঙ্গবৈষম্য প্রকট আকার নেয় পুরুষতান্ত্রিক সমাজে। সে সবের বিরুদ্ধে প্রশ্ন তুলতে চলেছে অভিনেত্রী সোনম বাজওয়ার আগামী ছবি ‘গড্ডে গড্ডে চা’। পঞ্জাবি এই ছবিটি এমন কিছু অস্বস্তিকর প্রশ্ন তুলে ধরবে দর্শকের সামনে, যার জন্য সমাজ এখনও প্রস্তুত নয় বলেই মনে করছেন অভিনেত্রী। ২০২১ সালের ছবি ‘দ্য গ্রেট ইন্ডিয়ান কিচেন’-এর স্মৃতি উস্কে দেবে এই ছবি। মহিলাদের প্রতি বৈষম্য যে কেবল বাইরের দুনিয়ায় নয়, পরিবারের ভিতরেও— ‘গড্ডে গড্ডে চা’ সেই গল্প বলবে।

অভিনেত্রী জানান, এমন এক সময় ছিল যখন উত্তর ভারতের নানা অংশে ‘বরাত’ ( বিবাহের আনন্দ অনুষ্ঠান) -এ মহিলারা অংশ নিতে পারতেন না। সোনমের কথায়, “মহিলারা সবাই মিলে ঠিক করল বিয়ের অনুষ্ঠানে যোগ দেবেই। সেই কী ভাবে সম্ভব করল তারা? সেটাই এই সিনেমার গল্প। আপনাদের দেখতে হবে, শেষ অবধি তারা সেটা করতে পারল কি না।”

Advertisement

সোনমের দাবি, অনেক মেয়ের মতো তাঁকেও কিছু বৈষম্যের মুখোমুখি হতে হয়েছে। ছেলেদের সঙ্গে মেয়েদের তফাত চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া হয়েছে তাঁকেও।

অভিনেত্রীর কথায়, “আমার ধারণা, সবাই ছোট থেকেই কমবেশি দেখে আসছি যে, ছেলে আর মেয়েকে আলাদা চোখে দেখা হয়। পরিবারে ছেলেদেরই যত্ন করা হয় বেশি। ছেলেরা স্বাধীন। যখন খুশি বাইরে বেরোতে পারে। বাড়ির বাইরে রাত কাটাতে পারে। মেয়েরা এগুলো করার অনুমতি পায় না।”

সোনম আরও বলেন, “এই মানসিকতাটা কোথা থেকে আসে, বুঝি। ছেলেদের থেকে মেয়েদের বেশি আগলানো হয়। আমার মনে হয়, সমাজের গভীরে এই অসাম্য জায়গা করে নিয়েছে। মেয়েরা রান্নাবান্না জানবে এটাই আশা করা হয়। ছেলেদের সে বালাই নেই।”

নিজেরই অভিজ্ঞতা ভাগ করে নিয়ে তিনি বলেন, “ছোটবেলায় মা আমায় রান্নাঘরে যেতে জোর করতেন, এমনকি প্রচণ্ড গরমেও। আমার ভাই কিন্তু খেলতে যেত। আমাকে সাহায্য করতে হত রান্নায়, ভাইকে কখনও এ সব ভাবতেও হয়নি।”

এখন ছবিটা বিপরীত। অভিনেত্রী বলেন, “ভাই এখন কানাডায় থাকে। সেখানে গৃহ সহায়ক নেই। নিজেকেই রান্না করতে হয়, সব পরিষ্কার করতে হয়। এটা আমার বদলা। মাকে আমি এখন বলি, তখনই যদি ভাইকে এ সব শেখাতে, অনেক সুবিধা হত ওর। অল্প বয়সে ওই রকম ঘটনার মুখোমুখি হতে সত্যিই খারাপ লাগত।”

সোনম জানান, একই সমস্যা আছে পেশাগত জীবনেও। কর্মক্ষেত্রে পুরুষ এবং মহিলাদের আলাদা নজরে দেখা হয়। এই অসাম্য নিয়ে বছরের পর বছর কথা বলেও লাভ হয়নি বলে দাবি সোনমের। জানালেন, ‘গড্ডে গড্ডে চা’ এই যাবতীয় সমস্যাকে এক জায়গায় করে আঙুল তুলবে। এতে যদি সমাজ বদলায়! আশা সোনমের। ২৬ মে মুক্তি পাবে ছবিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement