Saswata-Tota

টোটার পরিবর্তে শাশ্বত! বাংলাদেশের সিরিজ় ‘গুলমোহর’-এ কেন এই বদল? জানালেন অভিনেতা

"চুক্তিপত্রে সইসাবুদের আগে আমাকে জানানো হয়, উপার্জনের ৩০ শতাংশ আমাকে বাংলাদেশের সরকারকে কর হিসাবে দিতে হবে", বললেন টোটা রায়চৌধুরী।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ২১:০৮
Image Of Saswata Chatterjee And Tota Roy Choudhury

(বাঁ দিকে) শাশ্বত চট্টোপাধ্যায়, টোটা রায়চৌধুরী (ডান দিকে)। ছবি: ফেসবুক।

কী বলা যেতে পারে একে? অদ্ভুত সমাপতন? নাকি বৃত্ত সম্পূর্ণ? টোটা রায়চৌধুরীর দাবি, “পৃথিবী যে গোল, আরও একবার যেন প্রমাণ পেলাম।” অভিনেতা বরাবর স্পষ্টভাষী। কোন প্রসঙ্গে আবারও তিনি রাখঢাক না করে মন্তব্য করলেন? আনন্দবাজার অনলাইনের কাছে খবর, বাংলাদেশের সিরিজ় ‘গুলমোহর’-এ প্রাথমিক ভাবে তাঁর অভিনয় করার কথা ছিল। এক অজ্ঞাত কারণে ‘কারাগার’ সিরিজ় খ্যাত সৈয়দ আহমেদ শাওকীর এই সিরিজ়ে তাঁর জায়গায় বেছে নেওয়া হয় শাশ্বত চট্টোপাধ্যায়কে।

Advertisement

সিরিজ় ‘গুলমোহর’ দিয়ে ও পার বাংলার বিনোদন দুনিয়ায় পা রাখলেন বলিউডের ‘বব বিশ্বাস’। সে খবরও আনন্দবাজার অনলাইন প্রথম জানিয়েছিল। কিন্তু কেন এই বদল? জানতে আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হয় টোটার সঙ্গে। তিনি প্রথমে বিষয়টি নিয়ে কথা বলতে চাননি। শেষে নিমরাজি হয়ে বলেন, “গল্প, চিত্রনাট্য, চরিত্র— সব পছন্দ ছিল। চুক্তিপত্রে সইসাবুদের আগে আমাকে জানানো হয়, উপার্জনের ৩০ শতাংশ বাংলাদেশের সরকারকে কর হিসাবে দিতে হবে। বাংলাদেশের এটাই নিয়ম। এখানেই আমার আপত্তি।” তা ছাড়া, অভিনেতার আরও নীতি, তিনি কেবল ‘ফেলুদা’ চরিত্রে অভিনয়ের ক্ষেত্রেই পারিশ্রমিক কমাবেন। কারণ, এই চরিত্র তাঁকে বিশ্বজোড়া খ্যাতি দিয়েছে। প্রবাসীরাও তাঁর অভিনীত ‘ফেলুদা’ দেখার জন্য মুখিয়ে। সেই জায়গা থেকে বাংলাদেশকে উপার্জনের ৩০ শতাংশ দিয়ে দিলে তাঁর পারিশ্রমিক ‘ফেলুদা’ পারিশ্রমিকের থেকেও কমে যাবে। টোটার আফসোস, “‘পরিচালক’ এবং ‘মানুষ’ শাওকী আমার ভীষণ পছন্দের। পাশাপাশি চরিত্রটিও দুর্দান্ত। তবু নিজের নীতির কাছে মাথা নোয়াতে মন চাইল না।”

অভিনেতার ভাবনা জানার সঙ্গে সঙ্গে প্রযোজনা সংস্থা পরামর্শ দেয়, ৩০ শতাংশ বাড়তি অর্থ তারা অভিনেতাকে দেবে। তার পর সেই টাকা কেটে নেবে। তখন টোটা তাদের বলেন, “ফেলুদা’ চরিত্রের থেকে অন্তত এক টাকা বেশি আমায় দিতে হবে। ৩০ শতাংশ দিয়ে দিলে আমার প্রাপ্য পারিশ্রমিক তার থেকে কম হয়ে যাচ্ছে।” অভিনেতার সেই পারিশ্রমিক তাদের সামর্থের বাইরে, প্রযোজনা সংস্থা এ কথা জানানোর পর সিরিজ় থেকে সরে আসেন তিনি।

খবর, এর পরে তাঁর জায়গায় বেছে নেওয়া হয় শাশ্বতকে। তিনি কি জানেন? প্রশ্ন করা হয়েছিল টোটাকে। অভিনেতার জবাব, “আমি জানি না। আমি অপুদাকে কিছু বলিনি। এই চরিত্রে অভিনয়ের জন্য ওঁকে আমার আন্তরিক শুভেচ্ছা। জানি, চরিত্রটি ওঁর থেকে ভাল আর কেউ ফুটিয়ে তুলতে পারবে না। তবে এই প্রসঙ্গে একটি পুরনো ঘটনা মনে পড়ে গেল।” কর্ণ জোহরের ‘রকি অউর রানি কি প্রেম কহানি’তে প্রযোজক-পরিচালকের প্রথম পছন্দ ছিলেন শাশ্বত। কিন্তু তিনি এক মাসে কত্থক নাচ তুলতে পারবেন না। ফলে, সরে দাঁড়ান। তাঁর জুতোয় পা গলান টোটা। সেই ঘটনা আজও ভোলেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement