Ananya Chatterjee

Ananya Chatterjee: টলিউডে ফের কাস্টিং কাউচের ‘অভিযোগ’! এ বার ‘শিকার’ অনন্যা চট্টোপাধ্যায়?

অনন্যার দাবি, তাঁকে কেউ এই ধরনের প্রস্তাব দিতে সাহস পায়নি। তবে তিনিও শুনেছেন। যদিও অনিমেষ এবং পরিচালকের দাবি, তাঁরা এই ঘটনা জানেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১৯:১৭
‘দ্য বেঙ্গল লাইমলাইট’-এ অনন্যা মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন।-

‘দ্য বেঙ্গল লাইমলাইট’-এ অনন্যা মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন।-

হ্যাঁ, কাস্টিং কাউচের শিকার হচ্ছেন অনন্যা চট্টোপাধ্যায়। তবে পর্দায়। তাঁকে কু-প্রস্তাব দিচ্ছেন মুম্বই-বাংলার সত্যিকারের কাস্টিং ডিরেক্টর অনিমেষ বাপুলি! পরিচালক তন্বী চৌধুরীর তথ্যচিত্র ‘দ্য বেঙ্গল লাইমলাইট’-এ অনন্যা মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন। চরিত্রের নাম ‘সহজ’। অভিনয় তার পেশা। শহরতলি থেকে টালিগঞ্জে নিত্য যাতায়াত। সেই কাহিনিতেই উঠে আসবে কাস্টিং কাউচের মতো স্পর্শকাতর বিষয়টি। ছবিতে অনিমেষ নিজের ভূমিকাতেই অভিনয় করেছেন।

সত্যিই কি টলিউডে কাস্টিং কাউচ হয়? অনন্যাও ছোট-বড় পর্দা, সিরিজের নিয়মিত অভিনেত্রী। তাঁর কোনও দিন এই ধরনের অভিজ্ঞতা হয়েছে? অনন্যার দাবি, তাঁকে কেউ এই ধরনের প্রস্তাব দিতে সাহস পায়নি। তবে তিনিও শুনেছেন। এ দিকে অনিমেষ এবং পরিচালক তন্বীর দাবি, তাঁরা এই ঘটনা জানেন। বলিউডের মতো টলিউডেও আকছার ঘটছে। কিছু দিন আগেই ছবি, ধারাবাহিকে গান গাওয়ার সুযোগ করে দেওয়ার টোপ দিয়ে শ্লীলতাহানি করা হয় এক তরুণীর। কিছু অভিনেত্রী ক্যামেরার নেপথ্যে স্বীকারও করেছেন। কিন্তু প্রকাশ্যে বলতে রাজি নন। তকমা সেঁটে যাওয়ার ভয়ে।

Advertisement

বৃহস্পতি এবং শুক্রবার পরিচালক-অভিনেত্রী মিলে তথ্যচিত্র শ্যুট করলেন গড়িয়াহাটে। অনন্যার কাছে সাধারণত সহজ চরিত্র আসে না! মেনে নিয়েছেন তিনি। আনন্দবাজার অনলাইনের কাছে অভিনেত্রীর দাবি, ‘‘একদম ঠিক কথা। নাম সহজ। কিন্তু আটপৌরে মেয়েটির জীবনযাত্রা আপাতদৃষ্টিতে সহজ মনে হলেও আদতে তা নয়। অভিনয়ের ন’টি স্তর আছে। এই চরিত্র দিয়ে আমায় সবটা ফুটিয়ে তুলতে হবে।’’

পরিচালক তন্বী আমেরিকার রোড আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ে সমাজবিদ্যা বিভাগের অধ্যাপক। এর আগে কলকাতায় স্নাতকোত্তর করেছেন সাংবাদিকতা এবং ছায়াছবিতে। এত বিষয় থাকতে বিনোদনে নারীর যাত্রার মতো বিষয়কে ভাবলেন কেন? পরিচালক জানিয়েছেন, বড় হয়ে ওঠার দিনগুলোয় তিনিও ছোট পর্দায় নিয়মিত চোখ রাখতেন। এখনও দেখেন। সমাজবিদ্যা পড়ানোর সুবাদেই তাঁর কৌতূহল বিনোদন দুনিয়ায় নারীর ভূমিকা নিয়ে। কারণ, এই মুহূর্তে টলিউড অনেকটাই নির্ভরশীল বিভিন্ন চ্যানেলের ধারাবাহিকের উপরে। যাতে অভিনয় করেন অসংখ্য নারী। একই ভাবে, সমাজের একটি বড় অংশের জীবিকা নির্বাহ হয় এখান থেকেই।

নিজের কৌতূহল মেটাতে গিয়েই তথ্যচিত্র তৈরির ভাবনা তন্বীর। নানা বয়সের, বিভিন্ন অঞ্চল, রাজ্য থেকে আসা একাধিক অভিনেত্রীর সাক্ষাৎকারও নিয়েছেন সেই কারণে। পরিচালকের বক্তব্য, রূপান্তরকামী নারী থেকে স্বাভাবিক নারী- এই এক পেশায় সবাই এক ছাদের নীচে। কেউ নবীন, কেউ ৪০ বছর ধরে ইন্ডাস্ট্রিতে। কেউ নামী, কেউ অনেক দিন ধরে কাজ করেও জনপ্রিয় নন। এই অভিজ্ঞতাই বলবে ‘সহজ’। ছবির কিছু অংশ জুড়ে থাকবে তন্বীর নেওয়া সাক্ষাৎকার। বাকি অংশে অনন্যা-সহ বাকি অভিনেতাদের অভিনয়। আর সেখানেই উঠে আসবে কাস্টিং কাউচের দিকটিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement