Indian Railways Jobs 2024

ভারতীয় রেলে কাজের সুযোগ, কারা আবেদন করতে পারবেন? আবেদনের শেষ দিন কবে?

রাজস্থানের রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে জানানো হয়েছে, ১৫ থেকে ২৪ বছর বয়সিদের সংশ্লিষ্ট কাজের জন্য প্রশিক্ষণে দেওয়া হবে। সংস্থার তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে উল্লিখিত বিষয়ে সবিস্তার তথ্য পেশ করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৬:৪২
Railway.

প্রতীকী চিত্র।

ভারতীয় রেলে কাজের সুযোগ। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর-পশ্চিম রেলের তরফে মোট ৬৭২ জনকে শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষিতদের বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে, তবেই তাঁরা এই প্রশিক্ষণ নিতে পারবেন।

Advertisement

তবে, দশম উত্তীর্ণ পদপ্রার্থীদের ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং (এনসিভিটি) অনুমোদিত কেন্দ্র থেকে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এর শংসাপত্র থাকতে হবে। এমন প্রার্থীদেরই প্রশিক্ষণের জন্য বেছে নেওয়া হবে। ফিটার, ইলেকট্রিশিয়ান, মেকানিস্ট, ওয়েল্ডার, প্লাম্বার, ইলেকট্রনিক্স, পেন্টার— এই সমস্ত ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হবে।

আগ্রহীদের উত্তর-পশ্চিম রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। ওই ওয়েবসাইটে নাম নথিভুক্তকরণ সম্পূর্ণ হওয়ার পর আবেদন জমা দিতে হবে। আবেদনের জন্য অনলাইনেই একটি ফর্ম পূরণ করতে হবে। ফর্মের সঙ্গে ছবি, স্বাক্ষর, মোবাইল নম্বর, ইমেল আইডি জমা দিতে হবে।

১০ ফেব্রুয়ারির মধ্যে আগ্রহীদের আবেদনপত্র পাঠাতে হবে। আবেদনের জন্য আলাদা করে ১০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। আবেদনকারীদের দশমে প্রাপ্ত নম্বর, আইটিআইটি শংসাপত্রের ভিত্তিতে বাছাই করে নেওয়া হবে। প্রশিক্ষণ চলাকালীন সরকারি নিয়ম অনুযায়ী ভাতা দেওয়া হবে। এই বিষয়ে আরও জানতে উত্তর-পশ্চিম রেলওয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement