Govt Job Recruitment 2023

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকদের নিয়োগ করবে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস, শূন্যপদ ক’টি?

কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক, খাদ্য এবং গণবণ্টন মন্ত্রকের অধীনস্থ ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের তরফে সায়েন্টিস্ট বি পদে সিভিল, এগ্রিকালচার, ইলেকট্রিক্যাল এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকদের নিয়োগ করা হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৪:৫২
Bureau of Indian Standards.

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় মন্ত্রকের অধীনস্থ সংস্থায় ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকদের কাজের সুযোগ। এই মর্মে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের তরফে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘সায়েন্টিস্ট বি’ পদে নিয়োগ করা হবে। মোট ন’টি পদে কর্মখালি রয়েছে। অনূর্ধ্ব ৩০ বছর বয়সি প্রার্থীরা উল্লিখিত পদের জন্য আবেদন করতে পারবেন। প্রসঙ্গত, কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক, খাদ্য এবং গণবণ্টন মন্ত্রকের অধীনে এই সংস্থাটিতে নিয়োগ করা হবে।

Advertisement

সংশ্লিষ্ট পদে এগ্রিকালচার, সয়েল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, টেকনোলজিতে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন, এমন প্রার্থীদের নিয়োগ করা হবে। তবে, তাঁদের গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউট টেস্ট (গেট) উত্তীর্ণ হতে হবে। স্নাতকে ৬০ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। উল্লিখিত পদের জন্য এক্স-সার্ভিসম্যানরাও আবেদন করতে পারবেন। কৃষিবিদ্যায় স্নাতকদের ক্ষেত্রে ২০২৩-এর আইসিএআর এআইসিই-জেআরএফ/এসআরএফ (পিএইচডি) পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

নিযুক্তদের প্রতি মাসে ১,০৫,০৩৩ টাকা বেতন হিসাবে দেওয়া হবে। আগ্রহীদের জীবনপঞ্জি-সহ আনুষঙ্গিক নথি প্রতিষ্ঠানের ওয়েবসাইটের নির্দিষ্ট লিঙ্কে জমা দিতে হবে। আবেদনের জন্য আলাদা করে কোনও আবেদনমূল্য জমা দিতে হবে না। আবেদনের পোর্টাল ১৮ নভেম্বর পর্যন্ত চালু রাখা হবে।

সংশ্লিষ্ট পদে নিয়োগের ক্ষেত্রে গেট উত্তীর্ণ এবং আইসিএর এআইসিই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। পড়ুয়াদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। এই পদে নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement