West Bengal Assembly Election 2021

Bengal Polls: কোথাও হুমকি, কোথাও বোমাবাজি, তৃতীয় দফার শুরু থেকেই উঠছে নানা অভিযোগ

মঙ্গলবারের ভোট অভিযোগহীন করার লক্ষ্যে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। মোট ৬১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ০৬:৫৮
ছবি পিটিআই।

ছবি পিটিআই।

সকাল ৭টা বাজতে না বাজতেই বুথে বুথে লাইন। বুধবার ভোটগ্রহণ হচ্ছে ৩ জেলার ৩১ কেন্দ্রে। হাওড়া ও হুগলি জেলায় ভোটের অবশ্য এটাই প্রথম দফা। দুই জেলার যথাক্রমে ৭ ও ৮টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। আর দক্ষিণ ২৪ পরগনায় ভোট হচ্ছে ১৬টি আসনে। তবে তৃতীয় দফার ভোটে বিস্তারিত নিরাপত্তার আয়োজন থাকলেও সকাল থেকে একাধিক গোলমালের খবর পাওয়া গিয়েছে। এ দিন সকালে উলুবেড়িয়া উত্তর কেন্দ্রে এক তৃণমূল নেতার বাড়ি থেকে ইভিএম ও ভিভিপ্যাট উদ্ধার হওয়াকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। পাশাপাশি সোমবার রাতে গোঘাটে এক বিজেপি কর্মীর মায়ের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। অভিযোগ, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের হামলা চালিয়েছে। ক্যানিংয়ের বুরানগড়ে বুথের পাশ থেকে উদ্ধার করা হয়েছে বোমা, পরে সেটি নিষ্ক্রিয় করে কেন্দ্রীয় বাহিনী। জাঙ্গিপাড়া কামদেবপুর প্রাথমিক বিদ্যালয়ে তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ ওঠে, তারা অন্য দলের এজেন্টদের বসতে দিচ্ছে না ঘাসফুল শিবির। বেলা বাড়তে আরামবাগ থেকেও অশান্তির খবর পাওয়া যায়। সেখানে তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল অভিযোগ করেন, তাঁকে প্রাণে মারতে হুমকি দিয়েছে বিজেপি আশ্রিত দুষ্কৃতীরা। বিজেপি পাল্টা অভিযোগ করেছে, সুজাতাই লোক নিয়ে এসে এলাকায় ঝামেলা পাকিয়েছেন।

হাওড়ার শ্যামপুরে ভোটদান প্রক্রিয়া নিয়ে অনিয়মের অভিযোগ করেছেন বিজেপি প্রার্থী তনুশ্রী চক্রবর্তী। তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ এসেছে কুলতলি থেকেও। সেখানে বিজেপি এজেন্টকে বসতে না দেওয়ার অভিযোগ তোলা হয়েছে তৃণমূলের বিরুদ্ধে।ল

Advertisement

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার ভোটগ্রহণ শান্তিপূর্ণ হলেও বিভিন্ন রাজনৈতিক দলের তরফে নানা অভিযোগ উঠেছে। ভোটের আগের রাতে বাগনানে আক্রান্ত তৃণমূলের বুথ সভাপতি যৌগীবর নাগ। ধারাল অস্ত্র দিয়ে কোপানোর অভিযোগ। এই ঘটনায় বিজেপির বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

মঙ্গলবারের ভোট অভিযোগহীন করার লক্ষ্যে কড়া নিরাপত্তা ব্যবস্থার প্রস্তুতি নেয় নির্বাচন কমিশন। কমিশন সূত্রে জানা গিয়েছে, যে হেতু মঙ্গলবারের ৩১টির মধ্যে সব চেয়ে বেশি আসন দক্ষিণ ২৪ পরগনায়, তাই এই জেলায় কেন্দ্রীয় বাহিনীর সংখ্যাও বেশি। প্রথম দু’দফাতেই এ বার ভাল ভোট পড়েছে। কমিশনের হিসাব অনুযায়ী প্রথম দফায় ভোট পড়েছে ৮৪.৬৩ শতাংশ। আর দ্বিতীয় দফায় ৮৬.১১ শতাংশ। কমিশনের লক্ষ্য, তৃতীয় দফায় ভোটের হার আরও বাড়ানো।

তবে নিরাপত্তার দিকেও কড়া নজর রয়েছে কমিশনের। মোট ৬১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনা জেলার বারুইপুর পুলিশ জেলায় ১৩০ কোম্পানি, ডায়মন্ড হারবার পুলিশ জেলায় ১১৩ কোম্পানি, সুন্দরবনে ৬৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। হুগলি জেলায় ১৬৭ কোম্পানি, হাওড়া গ্রামীণে ১৩৩ কোম্পানি, হাওড়া কমিশনারেটে ১১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। প্রতিটি বুথেই আধা সেনা রাখা হয়েছে। ভোট শান্তিপূর্ণ করতে, ‘ওয়েব কাস্টিং’-এর উপরেও জোর দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement