Lok Sabha Election 2024

‘রেল আধিকারিক বিজেপির হয়ে ভোট চাইছেন’! খড়্গপুরে বিক্ষোভ তৃণমূলের, কটাক্ষ পদ্মশিবিরের

তৃণমূলের অভিযোগ উড়িয়ে দিয়েছেন রেলের আধিকারিকেরা। জিএম অনিল কুমার মিশ্র বলেন, ‘‘রেলের কোয়ার্টার পরির্দশন করে কী ভাবে তাঁদের সুযোগ-সুবিধে দেওয়া যায়, তা আমাদের ডিউটি।”

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
খড়্গপুর শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১৩:৫২
Kharagpur

রেলের বিরুদ্ধে বিক্ষোভ তৃণমূলের। —নিজস্ব চিত্র।

খড়্গপুর শহরে রেল এলাকা পরিদর্শনে এসে তৃণমূলের বিক্ষোভের মুখে পড়লেন দক্ষিণ-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার (জিএম)। তৃণমূলের অভিযোগ, রেলের আধিকারিক হয়ে বিজেপির হয়ে ভোটারদের প্রভাবিত করার জন্য ছুটির দিনে এলাকা পরিদর্শনে এসেছেন। এ নিয়ে খড়্গপুরের ডিআরএম কেআর চৌধুরীর অফিস থেকে তাঁর গাড়ি বেরিয়ে যাওয়ার সময় বিক্ষোভ দেখালেন তৃণমূল কর্মী-সমর্থকদের। তৃণমূলের অভিযোগ উড়িয়ে দিয়েছেন রেলের আধিকারিকেরা। জিএম অনিল কুমার মিশ্র বলেন, ‘‘রেলের কোয়ার্টার পরির্দশন করে কী ভাবে তাঁদের সুযোগ-সুবিধে দেওয়া যায়, তা আমাদের ডিউটি। তাই পরিদর্শন করতে এসেছি। কিন্তু এটা খুবই খারাপ হল। বাইরে থেকে লোক এসে আমার কাজে বাধা দিচ্ছে। এটা উচিত নয়।’’ তাঁর সংযোজন, ‘‘এটা রেলের জায়গা, আমাদের কর্মী রেলের কোয়ার্টারে থাকেন। প্রতি মাসেই এক বার করে কোয়ার্টার পরিদর্শন করা আমার কাজ। এর সঙ্গে নির্বাচনের কোনও সম্পর্ক নেই।’’ অন্য দিকে, তৃণমূলের দাবি, সদ্য রেলমন্ত্রী নির্বাচনী সভা করে গিয়েছেন। তার পর সরকারি আধিকারিকদের ভোটারদের প্রভাবিত করার চেষ্টার খবর পেয়েছেন তাঁরা। রবিবার এ নিয়ে শোরগোল এলাকায়।

Advertisement

তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক দেবাশিস চৌধুরী (মুনমুন) বলেন, ‘‘রবিবার ছুটির দিন ডিআরএম বিল্ডিং বন্ধ। ওয়ার্কশপ বন্ধ। রেলমন্ত্রীর নির্দেশে এখন বিজেপির হয়ে প্রচার করতে খড়্গপুরে এসেছেন জেনারেল ম্যানেজার (জিএম)।’’ তৃণমূল নেতা আরও বলেন, ‘‘উনি অবশ্যই অফিসের কাজে আসতে পারেন। পরিদর্শন করতে পারেন। কিন্তু হঠাৎ ছুটির দিনে পরিদর্শনের কী প্রয়োজন পড়ল?’’ তৃণমূলের প্রশ্ন, রেলমন্ত্রী ঘুরে যাওয়ার পরেই কেন কেন্দ্রীয় সরকারি আধিকারিককে ‘ভিজ়িট’ করতে আসতে হল? তৃণমূল নেতৃত্বের কটাক্ষ, ‘‘রেলমন্ত্রীর জনসভায় এক হাজার লোকও উপস্থিত হননি। তাই এখন জিএম-কে প্রচারে নামাতে হয়েছে।’’ তাঁদের দাবি, অবিলম্বে নির্বাচন কমিশনকে নির্দেশ দিতে হবে যে ওই নির্বাচনী প্রচারের কাজ থেকে যাতে জিএমকে বিরত রাখা হয়। না-হলে জিএম যেখানেই যাবেন, তৃণমূলের কর্মীরা সেখানে মোটরবাইক নিয়ে তাঁর পিছনে পিছনে যাবেন।

অন্য দিকে, বিজেপির দাবি, হারের ভয়ে উল্টোপাল্টা অভিযোগ করছে তৃণমূল। বিজেপির জেলা মুখপাত্র অরূপ দাস বলেন, ‘‘তৃণমূল হারছে, যত ভোট এগিয়ে আসছে, তত ওদের হার নিশ্চিত হচ্ছে। সেই জায়গা থেকে এ বার একটা গন্ডগোল পাকিয়ে ভোটকে ‘ডিস্টার্ব’ করতে চাইছে তৃণমূল। খড়্গপুর বিধানসভা এলাকাতেই ওরা ৬০ হাজার ভোটে হারবে। রেলের জায়গায় পরিদর্শনে যাওয়া জিএমের গাড়ি ঘিরে অত্যন্ত নিম্নরুচির পরিচয় দিয়েছেন তৃণমূলের নেতারা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement