TMC

তফসিলি অংশে প্রচারে জোর শাসক দলের

নদিয়ার দক্ষিণের বেশিরভাগ বিধানসভা তফসিলি জনজাতি অধ্যুষিত। তৃণমূলের রানাঘাট সংগঠনিক জেলার মধ্যে যে নয়টি বিধানসভা কেন্দ্র রয়েছে, তার মধ্যে পাঁচটি তফসিলি সংরক্ষিত।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শান্তিপুর শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩২
TMC

—প্রতীকী ছবি।

লোকসভা ভোটের আগে নদিয়া দক্ষিণে নিজেদের তফসিলি সংগঠনকে শক্তিশালী করতে ঝাঁপিয়ে পড়ার কাজ শুরু করছে তৃণমূল। মঙ্গলবার কল্যাণীতে তৃণমূলের রানাঘাট সংগঠনিক জেলার এসসি, ওবিসি সংগঠনের রাজনৈতিক কর্মী সম্মেলন হল। একেবারে নিচুতলা থেকেই জনসংযোগ এবং সংগঠনকে গুছিয়ে নেওয়ার কাজ শুরু করতে চাইছেন তাঁরা।

Advertisement

নদিয়ার দক্ষিণের বেশিরভাগ বিধানসভা তফসিলি জনজাতি অধ্যুষিত। তৃণমূলের রানাঘাট সংগঠনিক জেলার মধ্যে যে নয়টি বিধানসভা কেন্দ্র রয়েছে, তার মধ্যে পাঁচটি তফসিলি সংরক্ষিত। এমনকি, এই প্রান্তে যে রানাঘাট লোকসভা রয়েছে, সেটিও তফসিলি সংরক্ষিত। বনগাঁ লোকসভার একটি অংশ রয়েছে কল্যাণী মহকুমার মধ্যে। সেই লোকসভা কেন্দ্র তফসিলি সংরক্ষিত। লোকসভা ভোটের আগে তাই তফসিলি অংশের মন পড়ে নিতে চাইছেন তৃণমূল নেতৃত্ব। মঙ্গলবার কল্যাণীতে দলের এসসি, ওবিসি সংগঠনের রাজনৈতিক কর্মী সম্মেলন অনুষ্ঠিত হল। সেখানে জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় দুই হাজারের মতো কর্মী উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সভাপতি তাপস মণ্ডল, সংগঠনের রাজ্য সহ-সভাপতি সাংসদ প্রতিমা মণ্ডল, সংগঠনের জেলা সভাপতি অসীম মণ্ডল, বিধায়ক ব্রজকিশোর গোস্বামী, তৃণমূলের রানাঘাট সাংগঠনিক জেলা সভাপতি দেবাশিস গঙ্গোপাধ্যায়, জেলা পরিষদের প্রাক্তন সভাধিপতি বাণীকুমার রায়-সহ অন্য নেতৃত্বেরা। নদিয়ার দক্ষিণ ভাগে যে সমস্ত তফসিলি সংরক্ষিত বিধানসভা কেন্দ্র রয়েছে, গত বিধানসভা ভোটে তার কোনওটিতে জিততে পারেনি তৃণমূল। লোকসভা ভোটে এ বার সেখানে ঘুরে দাঁড়ানো বড় চ্যালেঞ্জ দলের কাছে। এই সমস্ত জায়গায় পদ্ম-উত্থানের মধ্যেই নিচুতলা থেকে ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করতে চাইছে রাজ্যের শাসক দল তৃণমূল। তৃণমূলের এসসি, ওবিসি সংগঠনের অঞ্চল ব্লক এবং শহর স্তরে সর্বত্র কমিটি থাকলেও বুথ স্তরে ২০ শতাংশ জায়গায় জেলায় তাদের কমিটি নেই। লোকসভা ভোটের আগে এই ফাঁক পূরণ করে ফেলতে চাইছেন নেতারা। সংগঠন সূত্রে জানা গিয়েছে, একেবারে নিচুতলা থেকে জনসংযোগ এবং প্রচারের উপর জোর দিচ্ছেন তাঁরা। বিভিন্ন জায়গায় সাধারণ মানুষের সঙ্গে মিশে তাঁদের অভাব, অভিযোগ, চাহিদার কথা শুনবেন দলের নেতা-কর্মীরা। ১০০ দিনের কাজ, আবাস যোজনার মতো বিষয় নিয়ে কেন্দ্রীয় সরকারের বঞ্চনার প্রচার এবং এই দু’টি বিষয়ে রাজ্য সরকার কী ভাবে মানুষের পাশে দাঁড়াচ্ছে, তা নিয়ে প্রচার চলবে। রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের কথাও তুলে ধরবেন তৃণমূলের নেতা-কর্মীরা।

তৃণমূলের এসসি, ওবিসি সংগঠনের রানাঘাট সংগঠনিক জেলা সভাপতি অসীম মণ্ডল বলেন, ‘‘কেন্দ্রের বঞ্চনার কারণে সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হচ্ছে। তবে সেখানে রাজ্য সরকার তাঁদের পাশে দাঁড়িয়ে সমস্যা মেটানোয় উদ্যোগী হচ্ছে। এই বিষয় তুলে ধরব মানুষের সামনে।’’

বিজেপি নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার এসসি মোর্চা সভাপতি অঙ্কন সরকার বলেন, ‘‘তৃণমূল নেতাদের চুরি আর কাটমানির জন্য মানুষকে ভুগতে হচ্ছে, সেটা মানুষ বুঝতে পারছে। এখন তাদের নজর ঘোরানোর চেষ্টা হলেও লাভ কিছু হবে না। মানুষ বিজেপির পাশেই থাকবে।’’

আরও পড়ুন
Advertisement