Rahul Gandhi

রায়বরেলীতে মনোনয়ন রাহুলের, কংগ্রেস বলল, ‘মোদীর তো সাহসই নেই দাক্ষিণাত্য থেকে লড়ার’

রাহুলের নাম ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই দুর্গাপুরের জনসভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রাক্তন কংগ্রেস সভাপতির ‘পলায়নী মানসিকতা’ নিয়ে কটাক্ষ করেন। যার জবাব দিয়েছে কংগ্রেস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৫:২৩
রায়বরেলীতে মনোনয়ন জমা দিচ্ছেন রাহুল গান্ধী।

রায়বরেলীতে মনোনয়ন জমা দিচ্ছেন রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

মা সনিয়া গান্ধী, বোন প্রিয়ঙ্কা এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গেকে সঙ্গে নিয়ে শুক্রবার দুপুরে রায়বরেলীর জেলাশাসকের দফতরে গিয়ে মনোনয়ন জমা দিলেন রাহুল গান্ধী। তাঁর মনোনয়ন উপলক্ষে রায়বরেলীতে হাজির ছিলেন প্রিয়ঙ্কার স্বামী রবার্ট বঢরাও।

Advertisement

শুক্রবার সকালেই কংগ্রেসের তরফে ঘোষণা করা হয়, অমেঠীর প্রাক্তন সাংসদ রাহুল এ বার লড়বেন লাগোয়া লোকসভা আসন রায়বরেলীতে। যা নিয়ে ইতিমধ্যেই তাঁকে রাজনৈতিক ভাবে নিশানা করেছে বিজেপি। তাদের দাবি, রাহুল অমেঠীতে লড়লে ২০১৯ সালের মতোই স্মৃতি ইরানির কাছে পরাজয় অনিবার্য ছিল। সেটা বুঝতে পেরেই উত্তরপ্রদেশে গান্ধী পরিবারের এক মাত্র ‘অবশিষ্ট দুর্গ’ রায়বরেলীতে ‘আশ্রয়’ নিয়েছেন তিনি।

রাহুলের নাম ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই দুর্গাপুরের জনসভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রাক্তন কংগ্রেস সভাপতির ‘পলায়নী মানসিকতা’ নিয়ে কটাক্ষ করেন। দাবি করেন, তিনি আগেই বলেছিলেন হারের ভয়ে নতুন আসন খুঁজছেন রাহুল। পাশাপাশি, বিজেপির তরফে রায়বরেলীর প্রসঙ্গ উল্লেখ করে গান্ধীদের ‘পরিবারতান্ত্রিক রাজনীতি’কেও নিশানা করা হয়।

বিজেপির কটাক্ষের জবাবে কংগ্রেস নেতা জয়রাম রমেশ শুক্রবার বলেন, ‘‘রায়বরেলীতে রাহুলের প্রার্থী হওয়া উত্তারধিকার নয়, দায়িত্ব এবং কর্তব্যের প্রশ্ন।’’ সেই সঙ্গে বিজেপির উদ্দেশে তাঁর খোঁচা, ‘‘রাহুল উত্তরপ্রদেশ থেকে তিন বার এবং কেরল থেকে এক বার সাংসদ হয়েছেন। মোদীজি কেন বিন্ধ্যের দক্ষিণ থেকে ভোটে লড়ার সাহস পান না?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement