Lok Sabha Election 2024

‘সংখ্যালঘুদের সম্পদ বণ্টন করবে কংগ্রেস’, মোদী-মন্তব্যে শুরু বিতর্ক

সম্প্রতি হায়দরাবাদে রাহুল গান্ধী দাবি করেন, কংগ্রেস ক্ষমতায় এলে কোন শ্রেণির হাতে কত সম্পদ আছে তা জানতে সমীক্ষা করা হবে।

Advertisement
সংবাদ সংস্থা
জয়পুর ও নয়াদিল্লি শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ০৮:৩২
PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

কংগ্রেস ক্ষমতায় এলে দেশের সম্পদ শুধু সং‌খ্যালঘুদের মধ্যে বণ্টন করবে বলে রাজস্থানের জনসভায় মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কংগ্রেসের দাবি, লোকসভা ভোটের প্রচারে এই প্রথম সরাসরি সংখ্যালঘুদের নাম করে আক্রমণ করলেন মোদী। হতাশা থেকেই মোদী এ পথে এগিয়েছেন বলে দাবি তাদের। বিরোধীদের মতে, নির্বাচন কমিশন আর জীবিত নেই। তা আরও দুর্ভাগ্যজনক।

Advertisement

সম্প্রতি হায়দরাবাদে রাহুল গান্ধী দাবি করেন, কংগ্রেস ক্ষমতায় এলে কোন শ্রেণির হাতে কত সম্পদ আছে তা জানতে সমীক্ষা করা হবে। আজ রাজস্থানের বাঁশোয়াড়ার এক জনসভায় রাহুলের মন্তব্যের প্রসঙ্গ টেনে মোদী বলেন, ‘‘মনমোহন সিংহজির সরকার ক্ষমতায় থাকার সময়েই জানিয়েছিল দেশের সম্পদে সবচেয়ে আগে মুসলিমদের অধিকার আছে। এ বার তারা বলছে, ক্ষমতায় এলে আপনাদের রোজগারের অর্থ মুসলিম, অনুপ্রবেশকারীদের মধ্যে বণ্টন করবে।’’ তাঁর কথায়, ‘‘কংগ্রেসের ইস্তাহারেই বলা হচ্ছে যে মা-বোনেদের সোনার হিসাব করা হবে। তার পর সেই সম্পদ বণ্টন করা হবে তাদের মধ্যে যাদের দেশের সম্পত্তিতে সবচেয়ে আগে অধিকার বলে মনমোহন সিংহের সরকার জানিয়েছিল। শহুরে নকশালদের এই ভাবনা মা-বোনেদের মঙ্গলসূত্রকে পর্যন্ত ছাড়বে না।’’

রাহুল গান্ধীর বক্তব্য, ‘‘প্রথম দফার (লোকসভা ভোটের) হতাশার পরে নরেন্দ্র মোদীর মিথ্যার স্তর এমন পর্যায়ে নেমেছে যে ভয়ে তিনি বিষয় থেকে মানুষের নজর ঘোরাতে চাইছেন। কংগ্রেসের বিপ্লবী ইস্তাহারে যে বিপুল জনসমর্থন পাচ্ছে তা বোঝা যাচ্ছে।’’ সেই সঙ্গে মনমোহন সিংহের পুরনো ভিডিয়ো পোস্ট করে কংগ্রেসের দাবি, প্রাক্তন প্রধানমন্ত্রী মুসলিম সংখ্যালঘুদের ক্ষমতায়নের কথা বলেছিলেন।

সমাজমাধ্যমে কংগ্রেস আরও মনে করিয়ে দিয়েছে, মোদীর বাবা-মাও ছয় সন্তানের জনক। তৃণমূল নেতা সাকেত গোখেলের মতে, তাঁর ‘গ্যারান্টি’র কথা যে আর কেউ বিশ্বাস করছেন না তা বুঝেছেন মোদী। তাই ঘৃণা-ভাষণ শুরু করেছেন।

পাশাপাশি রাজস্থানের জেলোরের একটি সভায় নাম না করে সনিয়া গান্ধীকে আক্রমণ করেছেন মোদী। রাজস্থানের সভায় তাঁর কটাক্ষ, যাঁরা ভোটে জিততে পারেন না তাঁরা মাঠ ছেড়ে পালিয়ে রাজস্থান থেকে রাজ্যসভার সদস্য হয়েছেন।

কয়েক মাস আগে কংগ্রেস শাসিত রাজস্থান থেকে রাজ্যসভায় নির্বাচিত হন সনিয়া। তার আগে দীর্ঘদিন লোকসভায় রায়বরেলী ও অমেঠীর প্রতিনিধিত্ব করেছেন তিনি।

আজ রাজস্থানের জেলোরে বিজেপি প্রার্থী লম্বারাম চৌধুরির হয়ে প্রচারের সময়ে প্রধানমন্ত্রী প্রশ্ন তোলেন, রাজস্থান থেকে নির্বাচিত রাজ্যসভার সাংসদেরা কি রাজস্থানের বিষয়ে রাজ্যসভায় প্রশ্ন তোলেন? তাঁর বক্তব্য, ‘‘কংগ্রেস রাজস্থান থেকে এক দক্ষিণী নেতাকে রাজ্যসভায় পাঠিয়েছে। তিনি কি কখনও রাজস্থান নিয়ে কোনও কথা বলেছেন? আপনারা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহকেও রাজ্যসভায় পাঠিয়েছেন। তিনি অসুস্থ ছিলেন। কিন্তু তাঁকে কখনও রাজ্যসভায় দেখেছেন কি? এখন আপনারা আবার এক নেতাকে বাঁচালেন। যাঁরা ভোটে জিততে পারেন না তাঁরাই রাজস্থান থেকে রাজ্যসভায় নির্বাচিত হন।’’ সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement