Narendra Modi meets Droupadi Murmu

সরকার গড়ার আমন্ত্রণ পেয়ে রাষ্ট্রপতি ভবনে গেলেন প্রধানমন্ত্রী মোদী, বাইরে বেরিয়ে কী বললেন?

সাংবাদিকদের মুখোমুখি হয়ে মোদী বলেন, ‘‘এটুকু আশ্বাস দিতে পারি, গত দু’দফায় (তাঁর প্রধানমন্ত্রিত্বের) উন্নয়নের যে গতি বজায় ছিল, তৃতীয় দফার পাঁচ বছরেও তা থাকবে।’’

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৯:১৫
(বাঁ দিকে) নরেন্দ্র মোদী এবং দ্রৌপদী মুর্মু।

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী এবং দ্রৌপদী মুর্মু। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

তৃতীয় বার সরকার গঠনের আনুষ্ঠানিক দাবি জানাতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার বিকেলে রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের সামনে সংক্ষিপ্ত ভাবে বক্তব্য জানান তিনি। এক দশকের প্রধানমন্ত্রিত্বে মোদী কখনও সাংবাদিক বৈঠক করেননি। শুক্রবার নিজের বক্তব্য জানালেও প্রশ্নোত্তর পর্বের মুখোমুখি হননি।

Advertisement

সাংবাদিকদের মুখোমুখি হয়ে মোদী বলেন, ‘‘এটুকু আশ্বাস দিতে পারি, গত দু’দফায় (তাঁর প্রধানমন্ত্রিত্বের) উন্নয়নের যে গতি বজায় ছিল, তৃতীয় দফার পাঁচ বছরেও তা থাকবে।’’ এর পরে তিনি বলেন, ‘‘মাননীয় রাষ্ট্রপতি আমাকে ডেকেছিলেন। সরকার গড়ার আমন্ত্রণ জানিয়েছেন। আমি তাঁকে জানিয়েছি, ৯ তারিখ (রবিবার) বিকেলে শপথগ্রহণ হলে ভাল হয়। তার মধ্যেই মন্ত্রীদের তালিকা আমি রাষ্ট্রপতিকে পাঠিয়ে দেব।’’

সংসদের সেন্ট্রাল হলে আয়োজিত বৈঠকে আনুষ্ঠানিক ভাবে এনডিএ-র সংসদীয় নেতা নির্বাচিত হওয়ার পরে প্রবীণ বিজেপি নেতা তথা দলের ‘মার্গদর্শকমণ্ডলী’র সদস্য লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর জোশী এবং প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎপর্ব সেরে রাইসিনা হিলে রাষ্ট্রপতি ভবনে যান মোদী। বিজেপি সূত্রের খবর, এনডিএ-র মোট ২১ জন নেতার সমর্থনপত্র নিয়ে রাষ্ট্রপতি কাছে গিয়ে সরকার গড়ার দাবি জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement