Election Commission

ভোটের বাংলায় গ্রেফতার ৯০, শীর্ষে হুগলি, মোটের উপর শান্তিপূর্ণ ভাবেই মিটল পঞ্চম দফা: কমিশন

হাওড়ার বালির ১৮৭ নম্বর বুথে এক জন ভুয়ো ভোটারকে গ্রেফতার করা হয়েছে। ভোটার কার্ডের ছবির সঙ্গে তাঁর মুখের মিল ছিল না। হাওড়া উত্তরের এক জন পোলিং এজেন্টকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ২০:৫৮
হুগলির একটি স্কুলে চলছে পঞ্চম দফার ভোটগ্রহণ।

হুগলির একটি স্কুলে চলছে পঞ্চম দফার ভোটগ্রহণ। ছবি: পিটিআই।

লোকসভা নির্বাচনের পঞ্চম দফায়, সোমবার রাজ্যে গ্রেফতার করা হয়েছে ৯০ জনকে। সবচেয়ে বেশি গ্রেফতার হুগলিতে। সেখানে ৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে। তা ছাড়াও বিভিন্ন ঘটনার জেরে ভোটের দিন সরগরম ছিল হুগলি। সোমবার হাওড়ায় ৩৫ জন, ব্যারাকপুরে এক জন এবং বনগাঁয় ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। ভোটের দিন পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই এই গ্রেফতার। কমিশনের তরফে জানানো হয়েছে, মোটের উপর শান্তিপূর্ণ ভাবেই মিটেছে ভোট। কোনও বড় ঘটনা ঘটেনি।

Advertisement

সোমবার সাংবাদিক বৈঠক করে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব গ্রেফতারির পরিসংখ্যান দিয়েছেন। তিনি জানিয়েছেন, হাওড়ার বালির ১৮৭ নম্বর বুথে এক জন ভুয়ো ভোটারকে গ্রেফতার করা হয়েছে। ভোটার কার্ডের ছবির সঙ্গে তাঁর মুখের মিল ছিল না। হাওড়া উত্তরের এক জন পোলিং এজেন্টকে গ্রেফতার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে বুথের ভিতরে ভোটার স্লিপ নিয়ে ভোটারকে প্রভাবিত করার অভিযোগ ওঠে। বিজেপি নেতা কৌস্তুভ বাগচীর গাড়ির কাচ ভাঙার ঘটনায় এক জনকে গ্রেফতার করা হয়েছে।

কমিশন জানিয়েছে, পঞ্চম দফার ভোটে রাজ্যে ৬৪ হাজার ৭০৯ জন কর্মী কাজ করেছেন। ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল। পাশাপাশি, রাজ্য পুলিশের ২৫ হাজার ৫০৯ জন কর্মীও কাজ করেছেন এই ভোটে। ৫৬৭টি ‘কুইক রেসপন্স টিম’ ছিল। ৯৬৭ জন পর্যবেক্ষক (মাইক্রো অবজ়ার্ভার) ছিলেন।

কমিশন সূত্রে জানা গিয়েছে, হাওড়ার ১৭৬ নম্বর বুথে প্রিসাইডিং অফিসারকে সরানো হয়েছে। বুথের ভিতরে এক পোলিং এজেন্টের সঙ্গে তিনি নিয়ম-বহির্ভূত কাজ করেছেন বলে অভিযোগ। ওই ঘটনার তদন্ত চলছে। সেখানে নতুন প্রিসাইডিং অফিসার বসানোর পাশাপাশি এক জন অতিরিক্ত পোলিং অফিসারকে নিযুক্ত করা হয়। কমিশন জানিয়েছে, সোমবার মোটের উপর শান্তিপূর্ণ ভোট হয়েছে রাজ্যে। কোনও বড় ঘটনা ঘটেনি। শান্তিপূর্ণ ভোটের জন্য কমিশন বেশ কিছু পদক্ষেপ করেছিল। তার মধ্যে ১০০ শতাংশ বুথে ওয়েব কাস্টিং খুবই গুরুত্বপূর্ণ। তা ছাড়া মানুষ চেয়েছিলেন বলেই শান্তিপূর্ণ ভোট হয়েছে।

পঞ্চম দফার ভোটে আরও কিছু পদক্ষেপ করেছে কমিশন। হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়কে ঘিরে বিক্ষোভের ঘটনায় রিপোর্ট চাওয়া হয়েছে। হুগলির জাঙ্গিপাড়ার বিড়লা হাই স্কুলের ১৯৫ নম্বর বুথে এক সিআরপিএফ জওয়ানের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ ওঠে। ওই ঘটনার তদন্ত চলছে। সেখানে সিআরপিএফের পুরো টিমকে পরিবর্তন করা হয়েছে। সোমবার রাজ্যের সাত লোকসভা কেন্দ্রে ছিল ভোট। কয়েকটি বুথে বিদ্যুতের তারের উপর গাছ পড়ে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সেখানে মোমবাতির দিয়ে ভোট করানো হয়। দ্রুত ওই সব বুথে বিদ্যুৎ ফিরিয়ে আনার কাজ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement