Lok Sabha Election 2024

ভোটের আগে টাকা খরচে শনিবার কাজ

পথশ্রী প্রকল্পে জেলায় বহু রাস্তার সংস্কার, নতুন করে রাস্তা করতে তৈরি করা হবে। সে সব কাজের দরপত্রের কাজ সহ নানা কাজ বকেয়া রয়েছে।

Advertisement
সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৫৯
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

দুয়ারে কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। রাজনৈতিক দলগুলি যেমন নানা প্রস্তুতি শুরু করে দিয়েছে, তেমনই প্রশাসনিক তৎপরতাও চোখে পড়ছে। আর এই সময়ে উন্নয়নমূলক বকেয়া কাজ দ্রুত শেষ করতে উদ্যোগী হয়েছে জেলা প্রশাসন। ইতিমধ্যে মুর্শিদাবাদের জেলাশাসক রাজর্ষি মিত্র জেলা পরিষদের কর্মচারীদের শনিবারের ছুটি বাতিল করে সেদিনও কাজ করার নির্দেশ দিয়েছেন। পথশ্রী, আরআইডিএফ এবং পঞ্চদশ অর্থ কমিশনের মতো কাজে দ্রুত শেষ করতে এমন নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে বেশ কয়েক সপ্তাহ তাঁরা শনিবারে ছুটির দিনে অফিস করেছেন। যা নিয়ে কর্মীদের একাংশের মধ্যে ক্ষোভও রয়েছে।

Advertisement

জেলা প্রশাসনের এক আধিকারিক জানান, যে কোনও সময় লোকসভা নির্বাচন ঘোষণা হতে পারে। আর নির্বাচন ঘোষণা হলে উন্নয়ন মূলক কাজ করা যাবে না। তাই পথশ্রী, আরআইডিএফ, পঞ্চদশ অর্থ কমিশনের কাজ দ্রুত করতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানান, শুধু কর্মী কেন আধিকারিকেরাও ছুটির দিনে অফিস করছেন।

পথশ্রী প্রকল্পে জেলায় বহু রাস্তার সংস্কার, নতুন করে রাস্তা করতে তৈরি করা হবে। সে সব কাজের দরপত্রের কাজ সহ নানা কাজ বকেয়া রয়েছে। তাই এখনই দরপত্র ডেকে কাজ শুরু করতে না পারলে ভোটের আগে আর কাজ করতে পারা যাবে না।

সেই সঙ্গে পঞ্চদশ অর্থ কমিশনের টাকা এসে পড়ে রয়েছে। সেই টাকা খরচে গতি আনতে জোর দেওয়া হয়েছে। গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিলেও (আরআইডিএফ) প্রকল্প তৈরি করে রাজ্যে পাঠানোর কাজ চলছে। তাই সময় নষ্ট না করে দ্রুত সে সব কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

তবে বিজেপির বহরমপুর সাংগঠনিক জেলা সভাপতি শাখারভ সরকার বলেন, ‘‘সময়ের কাজ সময়ে করলে আজ এত তাড়া দিতে হত না। এতদিন সময় মতো সব কাজ করলে ছুটির দিনে অনৈতিক ভাবে কর্মচারীদের কাজ করাতে হত না। সামনে ভোট। আর সেই ভোটের আগে কাজ করছে দেখাতে এমন তোড়জোড় করছে প্রশাসন। তবে সাধারণ মানুষও বোঝেন। ফলে এ সব দিয়ে এ বারে কোনও কাজ হবে না। কর্মচারীরাও নিশ্চয় জবাব দেবেন।’’

মুর্শিদাবাদ জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ তৃণমূলের সামসুজ্জোহা বিশ্বাসের পাল্টা বক্তব্য, ‘‘সময়ের কাজ আমরা সময়েই করি। ভোট ঘোষণা হলে উন্নয়নের কাজ করা যায় না। তাই জেলার সাধারণ মানুষের উন্নয়নের কাজ ক্ষতিগ্রস্ত হয়। সে কথা মাথায় রেখে ভোটের আগে উন্নয়নের যে প্রকল্প রয়েছে, তা দ্রুত শেষ করতে এমন সাময়িক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

আরও পড়ুন
Advertisement