Lok Sabha Election 2024

ভিড়-তরজার মধ্যেই আজ সভা মুখ্যমন্ত্রীর

দক্ষিণ দিনাজপুর এবং রায়গঞ্জে নরেন্দ্র মোদীর সভা এবং বংশীহারিতে অমিত শাহের সভা হয়েছে। তিনটি সভাতেই ব্যাপক ভিড় হয়েছিল বলে বিজেপির দাবি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ০৯:৩৩
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর সভার প্রস্তুতি হরিরামপুরে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর সভার প্রস্তুতি হরিরামপুরে। ছবি অমিত মোহান্ত।

প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, মুখ্যমন্ত্রী— কার জনসভায় কত ভিড়, সেই চাপান-উতোরের মধ্যেই আজ, বৃহস্পতিবার বালুরঘাট লোকসভা কেন্দ্রের হরিরামপুর এবং রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের ইসলামপুরে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রীর প্রচারসভা। সূত্রের দাবি, এ বারের সভার আয়তন ছোট করে কমানো হয়েছে ভিড়ের লক্ষ্যমাত্রা। এরই মধ্যে মুখ্যমন্ত্রীর সভাস্থল হরিরামপুর হাসপাতালের ১০০ মিটারের মধ্যে বলে নির্বাচন কমিশনে অভিযোগ করেছেন বালুরঘাট আসনের বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার।

Advertisement

দক্ষিণ দিনাজপুর এবং রায়গঞ্জে নরেন্দ্র মোদীর সভা এবং বংশীহারিতে অমিত শাহের সভা হয়েছে। তিনটি সভাতেই ব্যাপক ভিড় হয়েছিল বলে বিজেপির দাবি। এই অবস্থায় প্রশ্ন উঠেছে, ভিড়ের প্রশ্নেই কি মুখ্যমন্ত্রীর সভার আয়তন ছোট করা হচ্ছে দক্ষিণ দিনাজপুরে? যদিও তৃণমূলের বক্তব্য একেবারে অন্য। তৃণমূলের দাবি, বিধানসভা এলাকা-ভিত্তিক প্রচারে জোর দেওয়া হচ্ছে। জেলা তৃণমূল সভাপতি সুভাষ ভাওয়াল বলেন, ‘‘গরমে জেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে লোক নিয়ে আসতে চাওয়া হচ্ছে না। অন্য কোনও বিষয় নেই।’’

তপনের সভায় সারা জেলা থেকেই লোক আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল বলে দাবি। তবু সভা ভরেনি বলে দাবি তৃণমূলের একটি অংশের। হরিরামপুর গ্রামীণ হাসপাতাল সংলগ্ন মাঠে এ দিনের সভায় তিনটি বিধানসভা এলাকা থেকে ২৫ হাজার লোক আনার লক্ষ্যমাত্রা রয়েছে। আরও দু’টি সভা দক্ষিণ দিনাজপুরে করার কথা মুখ্যমন্ত্রীর। গত সোমবার ইসলামপুরে শুভেন্দু অধিকারীর সভা ছিল। ইসলামপুর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রীর সভা হঠাৎ ঠিক হয় বলে দাবি তৃণমূল সূত্রের। ইসলামপুর স্টেডিয়ামের সভায় বিধায়ক আব্দুল করিম চৌধুরী, জেলা সভাপতি কানাইলাল আগরওয়ালের থাকার কথা। রায়গঞ্জ কেন্দ্রের তিনটি জনসভা করার কথা মুখ্যমন্ত্রীর, যার একটি রায়গঞ্জে হয়ে গিয়েছে। বাকি সভা ইসলামপুরে ও করণদিঘিতে।

মুখ্যমন্ত্রীর সভাস্থল নিয়ে চাপান-উতোর শুরু হয়েছে। মুখ্যমন্ত্রীর সভাস্থল হরিরামপুর হাসপাতালের ১০০ মিটারের মধ্যে বলে বুধবার রাতে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করেন বালুরঘাট আসনের বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার। তিনি বলেন, ‘‘নির্বাচন বিধিতে বলা আছে, হাসপাতালের ১০০ মিটারের মধ্যে রাজনৈতিক সভা করা যায় না।’’ জেলাশাসক বিজিন কৃষ্ণ বলেন, ‘‘সভা ১০০ মিটারের মধ্যে কি না, খতিয়ে দেখা হচ্ছে।’’ বালুরঘাটের তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রের সঙ্গে যোগাযোগ করা যায়নি। জেলা তৃণমূল সভাপতি সুভাষ ভাওয়াল বলেন, ‘‘হাসপাতাল থেকে ১০০ মিটার দূরে মঞ্চ রয়েছে। মিথ্যা অভিযোগ তুলছে বিজেপি।’’

২১ এপ্রিল করণদিঘিতে সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্থানীয় বিধায়ক গৌতম পাল বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর সভার প্রস্তুতি চলছে।’’ আগামী ২০ এপ্রিল গোয়ালপোখরের লোধন হাই স্কুলে প্রচারে আসছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

(তথ্য: শান্তশ্রী মজুমদার, অভিজিৎ পাল, মেহেদি হেদায়েতুল্লা)

আরও পড়ুন
Advertisement