Lok Sabha Election 2024

ফুলের লড়াইয়ে  তিন জন বিশ্বজিৎ

তৃণমূলের অভিযোগ, ভোট কাটার জন্যই বিজেপি তাদের প্রার্থীর নামে আরও দু’জন প্রার্থীকে নির্দল হিসাবে দাঁড় করিয়েছে।

Advertisement
সুদেব দাস
কল্যাণী শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ০৯:৩৭
বাঁ দিক থেকে তৃণমূূল প্রার্থী বিশ্বজিৎ দাস, নির্দল প্রার্থী বিশ্বজিৎ দাস (লাল জামা), আরও এক নির্দল প্রার্থী বিশ্বজিৎ দাস (কমলা জামা)

বাঁ দিক থেকে তৃণমূূল প্রার্থী বিশ্বজিৎ দাস, নির্দল প্রার্থী বিশ্বজিৎ দাস (লাল জামা), আরও এক নির্দল প্রার্থী বিশ্বজিৎ দাস (কমলা জামা) নিজস্ব চিত্র।

নাম এক, পদবিও এক। শুধু পার্থক্য প্রতীকে। বনগাঁ লোকসভা কেন্দ্রের প্রার্থী তিন বিশ্বজিৎ দাসকে নিয়ে বিভ্রান্ত হতে পারেন ভোটারেরা। এঁদের এক জন তৃণমূলের প্রার্থী, অপর দু’জন নির্দল। তৃণমূলের দাবি, তাদের ভোটারদের বিভ্রান্ত করতেই বিজেপি পর্দার পিছন থেকে দু’জনকে দাঁড় করিয়েছে।

Advertisement

কাল, ২০ মে সোমবার, রাজ্যে পঞ্চম দফায় নির্বাচনে ভোট হতে যাচ্ছে বনগাঁ লোকসভা কেন্দ্রের নির্বাচন রয়েছে। নদিয়া জেলার কল্যাণী ও হরিণঘাটা বিধানসভা কেন্দ্র দু’টি এই লোকসভা কেন্দ্রের অধীনেই পড়ে। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, মোট ১৪ জন প্রার্থী বনগাঁ কেন্দ্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে সাত জন নির্দল। এই সাত জনের মধ্যে আবার তিন জন প্রার্থী রয়েছেন বিশ্বজিৎ দাস নামে।

তৃণমূলের অভিযোগ, ভোট কাটার জন্যই বিজেপি তাদের প্রার্থীর নামে আরও দু’জন প্রার্থীকে নির্দল হিসাবে দাঁড় করিয়েছে। যদিও হরিণঘাটার সিমহাট মাঝের পাড়ার, বাসিন্দা পেশায় ব্যবসায়ী এক নির্দল প্রার্থী বিশ্বজিৎ দাসের দাবি, "নির্বাচনে লড়তে নামা আমার গণতান্ত্রিক অধিকার। ভোটারেরা কতটা আমাকে চাইছেন সেটা বুঝতেই ভোটের ময়দানে নেমেছি।” তাঁর প্রতীক চিহ্ন শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র জানিয়ে তিনি আরও বলেন, "বড় রাজনৈতিক দলগুলির মতো না হলেও মোটরবাইকে চেপে বন্ধুদের সঙ্গে নিয়ে আমি প্রচার চালিয়েছি।"

উত্তর ২৪ পরগনার চাঁদপাড়ার দুমা গ্রামের বাসিন্দা, পেশায় গৃহশিক্ষক বিশ্বজিৎ দাস এই কেন্দ্রের আর এক নির্দল প্রার্থী। তাঁর প্রতীক আলমারি। এক সময় তিনি বামফ্রন্টের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি বলেন, "সিপিএম এক সময় বলত, কংগ্রেসের কালো হাত ভেঙে দাও, গুঁড়িয়ে দাও। সেই দলটাই এখন কংগ্রেসের কালো হাতকে সাদা করছে। মন থেকে বিষয়টি মানতে পারিনি। তাই একাই এ বার নির্দল প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছি।"

তৃণমূলের প্রার্থী বিশ্বজিৎ দাস অবশ্য ওই দুই নির্দল প্রার্থী প্রসঙ্গে দাবি করেন, "এটা বিজেপির রাজনৈতিক মূর্খামি ছাড়া কিছু নয়। ভোটারেরা দলীয় প্রতীক চিহ্ন দেখে ভোট দেবেন, নাম দেখে ভোট দেবেন না। এই ভাবে তৃণমূলের একটি ভোটও বিজেপি কাটতে পারবে না।" বনগাঁ সাংগঠনিক জেলা বিজেপির সভাপতি দেবদাস মণ্ডল পাল্টা দাবি করেন, "আমাদের প্রার্থী এমনিতেই জিতবেন। তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের কারণেই ওরা একই নামে তিন প্রার্থী দিয়েছে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement