Lok Sabha Election 2024

গোলমালের বুথে পুনর্নির্বাচন চাইবে না বিজেপি

ভোটের দিন মঙ্গলাপোতার ঘটনার পরেই জেলা থেকে অ্যাকশন টেকেন রিপোর্ট চেয়েছিল নির্বাচন কমিশন। সেই রিপোর্ট পাঠিয়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
গড়বেতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ০৯:২৭
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

শনিবার, লোকসভা ভোটের দিন সরগরম ছিল গড়বেতা। দুপুরে সেখানে বিজেপি প্রার্থী হামলার মুখেও পড়েন। তবে বিজেপি অবশ্য গোলমালের বুথে পুনর্নির্বাচন চাইছে না। গড়বেতার গেরুয়া শিবির চাইছে, প্রার্থীর উপর হামলায় স্বরাষ্ট্র মন্ত্রক সরাসরি পদক্ষেপ করুক। একই সঙ্গে ভোটে অশান্তির পরেও বিজেপি নেতারা বলছেন, ২০১৯ এর মতো এবারও গড়বেতায় 'লিড' থাকবে।

Advertisement

শনিবার ভোটের দুপুরে গড়বেতা ১ ব্লকের খড়কুশমা অঞ্চলের মঙ্গলাপোতা এলাকায় ব্যাপক অশান্তি হয় তৃণমূল ও বিজেপির মধ্যে। ২০০ নম্বর মঙ্গলাপোতা এসএসকে বুথের বাইরে ঝাড়গ্রাম কেন্দ্রের বিজেপি প্রার্থী প্রণত টুডু আক্রান্ত হন। একদল জনতা ইট-লাঠি নিয়ে হামলা করে প্রার্থী-সহ বিজেপি নেতৃত্বের উপর। দুই সিআইএসএফ জওয়ানের মাথা ফাটে। ইট-পাথরের ঘায়ে আঘাত পান বিজেপির এসসি মোর্চার রাজ্য সাধারণ সম্পাদক মদন রুইদাস, দলের গড়বেতা বিধানসভার আহ্বায়ক তারাচাঁদ দত্ত-সহ কয়েকজন। অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। তৃণমূল দাবি করে, বিজেপি প্রার্থীই ওই বুথে গোলমাল পাকিয়েছে। রবিবার তৃণমূলের পক্ষ থেকে একটি ভিডিয়ো (যার সত্যতা আনন্দবাজার যাচাই করেনি) সমাজমাধ্যমে পোস্ট করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, গোলমালের মধ্যে একজন মহিলা মাটিতে পড়ে রয়েছেন। তাঁর মাথায় জল দিচ্ছেন কয়েকজন মহিলা। এই ভিডিয়ো পোস্ট করে তৃণমূেলর পক্ষ থেকে লেখা হয়, 'আসল গল্পটা জানেন! বিজেপি প্রার্থীই হামলা চালিয়েছে'।

ভোটের দিন মঙ্গলাপোতার ঘটনার পরেই জেলা থেকে অ্যাকশন টেকেন রিপোর্ট চেয়েছিল নির্বাচন কমিশন। সেই রিপোর্ট পাঠিয়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। বিজেপির রাজ্য ও কেন্দ্রীয় নেতৃত্বও খোঁজখবর নেন। 'আক্রান্ত' প্রার্থী প্রণত টুডু গড়বেতা থানায় লিখিত অভিযোগ দায়ের করে এর 'শেষ দেখে ছাড়ব' বলে জানিয়েছিলেন। গড়বেতা হাসপাতালে চিকিৎসারত প্রার্থী ও দলীয় নেতৃত্বদের সামনে স্থানীয় বিজেপি কর্মীরা 'রিপোল চাই' (পুনর্নির্বাচন) বলেও দাবি করেছিল। কিন্তু রবিবার অবশ্য গড়বেতার বিজেপি নেতৃত্ব জানিয়ে দিলেন, মঙ্গলাপোতার ওই বুথে পুনর্নির্বাচন চাওয়া হবে না।

যে এলাকায় বিজেপি প্রার্থী 'আক্রান্ত' হন, সেখানকার বিজেপি মণ্ডল সভাপতি সত্যসাধন সাহা বলেন, "রি-পোলের আবেদন করা হয়নি।" দলের গড়বেতা বিধানসভার আহ্বায়ক তারাচাঁদ দত্তও বলেন, "আমরা রি-পোল চাইছি না।" প্রার্থী প্রণত টুডুর সঙ্গে যোগাযোগ করা যায়নি। ওই ঘটনায় 'আক্রান্ত' দলের এসসি মোর্চার রাজ্য সাধারণ সম্পাদক মদন রুইদাস বলেন, "এখনও পর্যন্ত ওই বুথে রি-পোল চাওয়ার খবর নেই।" কেন? বিজেপির এক নেতা জানাচ্ছেন, মঙ্গলাপোতায় যে ঘটনাটা ঘটেছে, তা বুথের বাইরে ঘটেছে। আর সংখ্যালঘু প্রধান ওই বুথে পুনর্নির্বাচন হলে দলের লাভ হবে না।

দলীয় প্রার্থীর উপরে হামলা নিয়ে অবশ্য কড়া পদক্ষেপ চাইছে বিজেপি। গড়বেতা বিধানসভার বিজেপি আহ্বায়ক তারাচাঁদ রবিবার বলেন, ‘‘প্রার্থীর উপর হামলার ঘটনা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে জানানো হয়েছে। আশা করি স্বরাষ্ট্র মন্ত্রক পদক্ষেপ করবে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গেও কথা হয়েছে।" একই সঙ্গে ভোটে অশান্তির মধ্যেও গেরুয়া শিবির আশাবাদী গড়বেতা থেকে 'লিড' পাওয়া নিয়ে। তারাচাঁদের দাবি, "বাধাবিপত্তি সত্বেও মানুষ ভোট দিয়েছেন। এবারও আমাদের লিড থাকবে।" রবিবার গড়বেতায় বুথভিত্তিক ভোটের প্রাথমিক পর্যালোচনা করে বিজেপি। গড়বেতার মণ্ডল সভাপতি সৌমেন শুকুল বলছেন, "আমরা লিড পাবো বলেই আশা করছি।" বিজেপির রাজ্য কমিটির সদস্য প্রদীপ লোধারও দাবি, "গড়বেতায় গতবারের মতো এবারও লিড থাকবে বিজেপির।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement