Voter Turnout in Lok Sabha Election 2024

বিকেল ৫টে পর্যন্ত বাংলার আট আসনে গড়ে ভোট পড়ল প্রায় ৭৮ শতাংশ, সর্বোচ্চ ভোটদান বিষ্ণুপুরে

লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট চলছে ছয়টি রাজ্য ও দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে। দেশের ৫৮ আসনে ১১ কোটিরও বেশি ভোটার। তাঁদের ভোটেই ভাগ্য নির্ধারণ হবে ৮৮৯ জন প্রার্থীর।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৭:৫০

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৭:৪৭ key status

এগিয়ে বিষ্ণুপুরই

বাংলার আট আসনের মধ্যে ভোটদানের হারে এগিয়ে বিষ্ণুপুর। এই কেন্দ্রে ভোট পড়েছে ৮১.৪৭ শতাংশ। তার পরেই আছে ঝাড়গ্রাম (৭৯.৬৮ শতাংশ)। এ ছাড়া তমলুকে ৭৯.৭৯ শতাংশ, কাঁথিতে ৭৫.৬৬ শতাংশ, ঘাটালে ৭৮.৯২ শতাংশ, বাঁকুড়াতে ৭৬.৭৯ শতাংশ, মেদিনীপুরে ৭৭.৫৭ শতাংশ এবং পুরুলিয়াতে ৭৪.০৯ শতাংশ ভোট পড়েছে।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৭:৪৫ key status

বিকেল ৫টা পর্যন্ত ৭৭.৯৯ শতাংশ!

বিকেল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে ভোটদানের হার ৭৭.৯৯ শতাংশ। গত দু’ঘণ্টা ভোট পড়েছে সাত শতাংশের কিছু বেশি। 

Advertisement
timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৬:০১ key status

ভোটদানে এগিয়ে পশ্চিমবঙ্গ

কমিশন সূত্রে খবর, গড় ভোটদানের হারে এগিয়ে পশ্চিমবঙ্গ (৭০.১৯ শতাংশ)। তার পরেই আছে ঝাড়খণ্ড (৫৪.৩৪ শতাংশ)। এ ছাড়াও বিহারে ৪৫.২১ শতাংশ, হরিয়ানাতে ৪৬.২৬ শতাংশ, জম্মু ও কাশ্মীরে ৪৪.৪১ শতাংশ, দিল্লিতে ৪৪.৫৮ শতাংশ, ওড়িশায় ৪৮.৪৪ শতাংশ এবং উত্তরপ্রদেশে ৪৩.৯৫ শতাংশ ভোট পড়েছে।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৫:৫৪ key status

দেশের ৫৮ আসনে দুপুর ৩টে পর্যন্ত ভোট পড়ল ৪৯ শতাংশের বেশি

কমিশন সূত্রে খবর, দেশের ৫৮ আসনে দুপুর ৩টে পর্যন্ত গড় ভোটদানের হার ৪৯.২ শতাংশ। আটটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে শনিবার ভোটগ্রহণ চলছে। তার মধ্য়ে দুপুর ৩টে পর্যন্ত ভোটদানের হারে এগিয়ে থাকল বাংলাই।

Advertisement
timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৫:৪৩ key status

ভোটদানের হারে এগিয়ে বিষ্ণুপুর

কমিশন সূত্রের খবর, বাংলার আট আসনের মধ্যে ভোটদানের হারে এগিয়ে বিষ্ণুপুর। এই কেন্দ্রে ভোট পড়েছে ৭৩.৫৫ শতাংশ। তার পরেই আছে ঝাড়গ্রাম (৭৩.২৬ শতাংশ)। এ ছাড়াও তমলুকে ৭১.৬৩ শতাংশ, কাঁথিতে ৭১.৩৪ শতাংশ,  ঘাটালে ৭১.৩৪ শতাংশ, বাঁকুড়াতে ৬৭.৪১ শতাংশ, মেদিনীপুরে ৬৭.৯১ শতাংশ এবং পুরুলিয়াতে ৬৬.০৬ শতাংশ ভোট পড়েছে।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৫:৩৯ key status

দুপুর ৩টে পর্যন্ত বাংলায় ভোটদানের হার ৭০ শতাংশের বেশি

নির্বাচন কমিশন সূত্রে খবর, দুপুর ৩টে পর্যন্ত বাংলার আট আসনে ভোটদানের হার ৭০ শতাংশের বেশি। ভোট পড়ল ৭০.১৯ শতাংশ।

Advertisement
timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৪:০৫ key status

গোটা দেশে দুপুর ১টা পর্যন্ত ভোট পড়ল ৩৯.১৩ শতাংশ

শনিবার দেশের ছয়টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ চলছে। কমিশন জানিয়েছে, দুপুর ১টা পর্যন্ত দেশের মধ্যে ভোটদানের হারে এগিয়ে থাকল পশ্চিমবঙ্গই। এ রাজ্যে ভোট পড়েছে ৫৪.৮ শতাংশ। বিহার এবং হরিয়ানা দুই রাজ্যতেই ভোট পড়েছে ৩৬.৪৮ শতাংশ। এ ছাড়াও জম্মু এবং কাশ্মীরে ৩৫.২২ শতাংশ, ঝাড়খণ্ডে ৪২.৫৪ শতাংশ, দিল্লিতে ৩৪.৩৭ শতাংশ, ওড়িশায় ৩৫.৬৯ শতাংশ, উত্তরপ্রদেশে ৩৭.২৩ শতাংশ ভোট পড়ল দুপুর ১টা পর্যন্ত।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৪:০২ key status

সবচেয়ে বেশি ভোট পড়ল বিষ্ণুপুরে

কমিশন সূত্রে খবর, দুপুর ১টা পর্যন্ত বাংলার আট আসনের মধ্য়ে সবচেয়ে বেশি ভোট পড়েছে বিষ্ণুপুরে। এখানে ভোটদানের হার ৫৮.৬৪ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছে পুরুলিয়ায় (৫০.৩৪ শতাংশ)। এ ছাড়াও তমলুকে ৫৭.৬৪ শতাংশ, কাঁথিতে ৫১.৬৬ শতাংশ, ঘাটালে ৫৭.৩১ শতাংশ, ঝাড়গ্রামে ৫৬.৯৫ শতাংশ, বাঁকুড়ায় ৫৪.২১ শতাংশ এবং মেদিনীপুরে ৫১.৫৭ শতাংশ।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৩:৪৮ key status

দুপুর ১টা পর্যন্ত বাংলায় ভোট পড়ল প্রায় ৫৫ শতাংশ

নির্বাচন কমিশন সূত্রে খবর, দুপুর ১টা পর্যন্ত বাংলার আট আসনে গড় ভোটদানের হার ৫৪.৮ শতাংশ। ভোটদানের হারে ঘাটালকে পিছনে ফেলে এগিয়ে গেল বিষ্ণুপুর।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১২:০০ key status

ভোটদানে এগিয়ে পশ্চিমবঙ্গ

প্রথম চার ঘণ্টায় ভোটদানের হারে দেশের মধ্যে এগিয়ে থাকল পশ্চিমবঙ্গই। এ রাজ্যে ভোট পড়েছে ৩৬.৮৮ শতাংশ। তার পরেই রয়েছে ঝাড়খণ্ড (২৭.৮ শতাংশ)। উত্তরপ্রদেশে ভোট পড়েছে ২৭.০৬ শতাংশ। এ ছাড়াও বিহারে ২৩.৬৭ শতাংশ, জম্মু ও কাশ্মীরে ২৩.১১ শতাংশ, হরিয়ানাতে ২২.০৯ শতাংশ, দিল্লিতে ২১.৬৯ শতাংশ এবং ওড়িশাতে ২১.৩ শতাংশ ভোট পড়েছে।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১১:৫২ key status

কোথায় কত ভোট পড়ল

সকাল ৯টা পর্যন্ত ভোটদানের হারে এগিয়ে ছিল তমলুক। কিন্তু সকাল ১১টা পর্যন্ত ভোটদানের হারের হিসাবে তমলুককে পিছনে ফেলে এগিয়ে গেল ঘাটাল লোকসভা কেন্দ্র। এই আসনে ভোট পড়েছে ৩৯.২১ শতাংশ। তার পরেই আছে তমলুক (৩৮.০৫)। এ ছাড়াও কাঁথিতে ৩৮.০৩ শতাংশ, ঝাড়গ্রামে ৩৮.২৪ শতাংশ, বিষ্ণুপুরে ৩৭.৯৮ শতাংশ, বাঁকুড়াতে ৩৫.৮৪ শতাংশ, মেদিনীপুরে ৩৪.৪১ শতাংশ এবং পুরুলিয়াতে ৩৩.১৬ ভোট পড়েছে।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১১:৪২ key status

প্রথম চার ঘণ্টায় বাংলায় ভোট পড়ল প্রায় ৩৭ শতাংশ

নির্বাচন কমিশন সূত্রে খবর, সকাল ১১টা পর্যন্ত বাংলার আট আসনে গড় ভোটদানের হার ৩৬.৮৮ শতাংশ। এখনও ভোটদানের হারে এগিয়ে গেল ঘাটাল।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১০:০৮ key status

দেশে ভোটদানের হার প্রায় ১১ শতাংশ

কমিশন সূত্রে খবর, সকাল ৯টা পর্যন্ত দেশের ছ’রাজ্য এবং দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটদানের হারে এগিয়ে পশ্চিমবঙ্গ। বিহারে ভোট পড়েছে ৯.৬৬ শতাংশ। এ ছাড়াও হরিয়ানাতে ৮.৩১ শতাংশ, জম্মু এবং কাশ্মীরে ৮.৮৯ শতাংশ, ঝাড়খণ্ডে ১১.৭৪ শতাংশ, দিল্লিতে ৮.৯৪ শতাংশ, ওড়িশায় ৭.৪৩ শতাংশ, উত্তরপ্রদেশে ১২.৩৩ শতাংশ ভোট পড়ল প্রথম দু’ঘণ্টায়।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১০:০০ key status

সবচেয়ে বেশি ভোট পড়েছে তমলুকে

নির্বাচন কমিশন সূত্রে খবর, বাংলার আট আসনের মধ্যে সকাল ৯টা পর্যন্ত ভোটদানের হারে এগিয়ে তমলুক। এখানে ভোট পড়েছে ১৯.০৭ শতাংশ। তার পরই রয়েছে বিষ্ণুপুর। এই কেন্দ্রে ভোট পড়েছে ১৮.৫৬ শতাংশ। ঘাটাল লোকসভা আসনের ভোটদানের হার ১৮.২৭ শতাংশ। বাঁকুড়ায় ১৭.৬৯ শতাংশ, ঝাড়গ্রামে ১৬.২২ শতাংশ, কাঁথি ১৫.৪৫ শতাংশ (হিসাব অসম্পূর্ণ), মেদিনীপুর, ১৪.৫৮ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছে পুরুলিয়াতে। এই লোকসভা আসনে ভোটদানের হার ১২.৩৮ শতাংশ।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৯:৪৫ key status

প্রথম দু’ঘণ্টায় বাংলায় ভোট পড়ল ১৬ শতাংশের বেশি

ষষ্ঠ দফায় পশ্চিমবঙ্গের আট আসনে ভোটগ্রহণ চলছে। কমিশন সূত্রে খবর, সকাল ৯টা পর্যন্ত বাংলায় গড় ভোটদানের হার ১৬.৫৪ শতাংশ। সবচেয়ে বেশি ভোট পড়ল তমলুকে। ভোটদানের হারে পিছিয়ে পুরুলিয়া।

timer শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৯:৩৯ key status

৫৮ আসনে ভোটগ্রহণ

ষষ্ঠ দফায় পশ্চিমবঙ্গ-সহ আটটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ চলছে। দেশের মোট ৫৮টি আসনে ভোট হচ্ছে শনিবার। তার মধ্যে বাংলার আট আসন— ঝাড়গ্রাম, পুরুলিয়া, তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, বাঁকুড়া এবং বিষ্ণুপুরে ভোটগ্রহণ চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন