Karnataka Lok Sabha Election Result 2024

‘যৌন নিগ্রহে’র অভিযোগে গ্রেফতার প্রজ্বল রেভান্না পরাস্ত, ‘দেবগৌড়ার দুর্গ’ হাসনে জিতল কংগ্রেস

একমাত্র ১৯৯৯ সালের ব্যতিক্রম বাদ দিলে ১৯৯১ থেকে টানা দেবগৌড়ার সমর্থনপুষ্ট প্রার্থী জয়ী হয়েছেন হাসনে। দেবগৌড়া স্বয়ং জিতেছেন পাঁচ বার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ১৩:৪১

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

যৌন কুকীর্তির অভিযোগে কর্নাটক পুলিশ গ্রেফতার করেছে তাঁকে। আদালত জামিনের আবেদন খারিজ করেছে। এ বার ভোটযুদ্ধেও ধাক্কা খেলেন জেডিএস প্রধান তথা প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়ার পৌত্র প্রজ্বল রেভান্না। কর্নাটকের হাসন কেন্দ্রে কংগ্রেস প্রার্থীর কাছে প্রায় ৪০ হাজার ভোটের ব্যবধানে পরাস্ত হলেন প্রজ্বল। একমাত্র ১৯৯৯ সালের ব্যতিক্রম বাদ দিলে ১৯৯১ থেকে টানা দেবগৌড়ার সমর্থনপুষ্ট প্রার্থী জয়ী হয়েছেন হাসনে। দেবগৌড়া স্বয়ং জিতেছেন পাঁচ বার।

Advertisement

২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের সমর্থনে প্রায় দেড় লক্ষ ভোটে জয়ী হয়েছিলেন প্রজ্বল। কিন্তু এ বার বিজেপির সমর্থনে দাঁড়িয়ে স্থানীয় কংগ্রেস নেতা এম শ্রেয়স পটেলের কাছে হারতে হল তাঁকে।

প্রজ্বলের ‘যৌন কুকীর্তি’র ভিডিয়ো প্রকাশ্যে এসেছিল মে মাসের গোড়ায়। তার আগেই ২৬ এপ্রিল ভোট হয়ে গিয়েছিল হাসনে। প্রসঙ্গত, শতাধিক মহিলাকে ধর্ষণ-যৌন নিগ্রহের অভিযোগ ওঠার পরেই কূটনৈতিক পাসপোর্ট ব্যবহার করে জার্মানি গিয়েছিলেন প্রজ্বল। তাঁর বাবা, তথা কর্নাটকের প্রাক্তন মন্ত্রী এইচডি রেভান্নাকেও এক নির্যাতিতা মহিলাকে অপহরণের অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। ৩১ মে দেশ ফেরার পরেই গ্রেফতার করা হয় প্রজ্বলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement