Lok Sabha Election 2024

মেদিনীপুরে বিজেপি প্রার্থী কে, তা নিয়ে জল্পনার মধ্যেই দেওয়ালে নাম! কী বললেন দিলীপ ঘোষ?

শনিবার সকালে কলকাতার ইকো পার্কে প্রাতর্ভ্রমণে গিয়েছিলেন দিলীপ। তাঁর ফেসবুক অ্যাকাউন্ট থেকে পোস্ট করা একটি ভিডিয়োয় দেখা যায়, সেখানে রং খেলছেন মেদিনীপুরের বিদায়ী সাংসদ।

Advertisement
দেবমাল্য বাগচী
খড়্গপুর শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ০৭:৫৬
(বাঁ দিক থেকে ডান দিকে) দিলীপ ঘোষ এবং সমাজমাধ্যমে করা সেই পোস্ট।

(বাঁ দিক থেকে ডান দিকে) দিলীপ ঘোষ এবং সমাজমাধ্যমে করা সেই পোস্ট। — ফাইল চিত্র।

মেদিনীপুর লোকসভায় বিজেপি প্রার্থী কে, তা নিয়ে জল্পনা তুঙ্গে। তার মধ্যেই পদ্ম-প্রার্থী হিসেবে বিদায়ী সাংসদ দিলীপ ঘোষের নামে দেওয়াল লিখনের ছবি পোস্ট করা হল সমাজমাধ্যমে। যা শুনে দিলীপ জানালেন, অতি উৎসাহিত হয়ে কর্মীরা এই কাজ করে ফেলেছে, ঠিক হয়নি।

Advertisement

শনিবার সকালে কলকাতার ইকো পার্কে প্রাতর্ভ্রমণে গিয়েছিলেন দিলীপ। তাঁর ফেসবুক অ্যাকাউন্ট থেকে পোস্ট করা একটি ভিডিয়োয় দেখা যায়, সেখানে রং খেলছেন মেদিনীপুরের বিদায়ী সাংসদ। এর কিছুক্ষণ পরেই ‘অফিস অব দিলীপ ঘোষ’ নামে একটি ফেসবুক পেজ থেকে কয়েকটি দেওয়াল লিখনের ছবি পোস্ট করা হয়। প্রতিটি ছবিতেই মেদিনীপুর কেন্দ্রের পদ্ম প্রতীকে প্রার্থী হিসেবে দিলীপ ঘোষের নাম রয়েছে। তার মধ্যে একটি দেওয়ালে মেদিনীপুর ৪ নম্বর মণ্ডল লেখা। সেটি শালবনি এলাকার বলে মনে করা হচ্ছে। তবে বাকি দেওয়ালগুলি কোন এলাকার, তা স্পষ্ট নয়। ছবিতে যে দেওয়ালগুলি দেখা যাচ্ছে, সেগুলি নতুন না পুরনো, সেই নিয়েও প্রশ্ন রয়েছে।

রাজনৈতিক পর্যবেক্ষকদের অবশ্য ধারণা, দলের শীর্ষ নেতৃত্বের উপর চাপ তৈরি করতে মেদিনীপুরের দিলীপ অনুগামীরা সদ্যই ওই দেওয়াল লিখেছেন। বিজেপির মেদিনীপুর সাংগঠনিক জেলা সভাপতি সুদাম পণ্ডিত অবশ্য বলছেন, “আমি জানি না কে, কোথায় দেওয়াল লিখেছে। খোঁজ নেব।” দিলীপ নিজে বলেন, “সংবাদমাধ্যম দেখে হয়তো দলের অনেক কর্মী বিভ্রান্ত হচ্ছেন। এর জন্য দলের কেউ অতি উৎসাহিত হয়ে এ ভাবে দেওয়াল লিখেছেন। তবে এটা ঠিক হয়নি। দল যতক্ষণ প্রার্থীর নাম ঘোষণা না করছে ততক্ষণ কারও নাম এ ভাবে লেখা উচিত নয়।’’

মেদিনীপুরে বিজেপি প্রার্থী হিসেবে ভারতী ঘোষের নামও ভাসছে। ঘটনাচক্রে, এ দিনই খড়্গপুরে একটি ভিডিয়ো (আনন্দবাজার সত্যতা যাচাই করেনি) ছড়িয়েছে। সেখানে বিজেপি নেত্রী তথা প্রাক্তন পুলিশকর্তা ভারতীর বিরুদ্ধে সরব হয়েছেন বিজেপির খড়্গপুর দক্ষিণ মণ্ডলের সহ-সভানেত্রী বেলারানি অধিকারী। ২০১৫ সালে পুরভোটে বিজেপির টিকিটে জয়ী বেলারানি তৃণমূলে যোগ দেন। পুলিশের চাপে বাধ্য হয়ে দল ছাড়ছেন বলে তখন দাবি করেছিলেন তিনি। তখন পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ছিলেন ভারতী। ভারতী বিজেপিতে যোগ দেওয়ার পরে ফের বেলারানি বিজেপিতে ফেরেন।

ওই ভিডিয়োয় বেলারানির বক্তব্য, ভারতী ঘোষের পুলিশ অত্যাচার করে তাঁকে তৃণমূলে যোগ দিতে চাপ দিয়েছিল। তাঁর মতো অনেকেই ভারতীকে প্রার্থী হিসেবে মানতে পারবেন না। পরে এ বিষয়ে জানতে চাওয়া হলেও অবস্থান বদলাননি বেলারানি। বিজেপির মেদিনীপুর সাংগঠনিক জেলার মুখপাত্র অরূপ দাসের অবশ্য মত, ‘‘মেদিনীপুর আসনে যোগ্য কাউকেই প্রার্থী করা হবে। এই বিষয়ে আগাম কারও মন্তব্য করা উচিত নয়।’’

আরও পড়ুন
Advertisement