Lok Sabha Election 2024

জোড়া শূন্যের পরে আবার আসছে ভোট, সিপিএম রাজ্য কমিটির বৈঠকে আলোচনা জোট প্রসঙ্গে

সিপিএম রাজ্য কমিটির বৈঠকে পিসিএমদের একাংশের সেই প্রশ্নের উত্তর দিতে পারেননি রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এবং তাঁর সঙ্গী নেতারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ০০:১২
মহম্মদ সেলিম (বাঁ দিকে)  অধীর চৌধুরী (ডান দিকে)।

মহম্মদ সেলিম (বাঁ দিকে) অধীর চৌধুরী (ডান দিকে)। —নিজস্ব চিত্র।

গত লোকসভা এবং বিধানসভা— দুই বড় ভোটেই বাংলায় খাতা খুলতে পারেনি সিপিএম। এই পরিস্থিতিতে লোকসভা ভোটের আগে বুধবার দলরে রাজ্য কমিটির বৈঠকে আলোচনার কেন্দ্রে চলে এল কংগ্রেসের সঙ্গে জোটের প্রসঙ্গ।

Advertisement

বুধবার সিপিএমের রাজ্য কমিটির বৈঠক শুরু হয়েছে। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। বৈঠকের প্রথম দিনেই প্রতিনিধিদের একাংশ সরাসরি নেতৃত্বের কাছে প্রশ্ন ছোড়েন— ‘কংগ্রেসের সঙ্গে কি জোট হবে? নাকি হবে না? হলে বলুন। না হলেও বলুন।!

যদিও সিপিএম রাজ্য কমিটির বৈঠকে পিসিএমদের একাংশের সেই প্রশ্নের উত্তর দিতে পারেননি রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এবং তাঁর সঙ্গী নেতারা। রীতি অনুযায়ী রাজ্য সম্পাদক সেলিমই অধিবেশেনের প্রারম্ভিক ভাষণ দেন। তার পরেই জেলা ভিত্তিক আলোচনা শুরু হয়। কিন্তু হয়নি। মিনাক্ষী মুখোপাধ্যায় তাঁর সাম্প্রতিক ইনসাফ যাত্রার অভিজ্ঞতা জানান। যা সিপিএমে সাংগঠনিক ইতিহাসে ‘নজিরবিহীন’।

দলের একটি সূত্র জানাচ্ছে, জেলাভিত্তিক আলোচনার নির্যাস হল, ব্রিগেডের জমায়েতে এমন অগণিত মানুষ পৌঁছেছিলেন, যাঁরা কমিটির কাঠামোর মধ্যে দিয়ে জমায়েতে যাননি। অর্থাৎ, সেই জনসমাগম ‘স্বতঃস্ফূর্ত’। রাজ্যে ক্ষমতা হারানোর এক যুগ পরে বিধানসভায় প্রতিনিধি না পাঠাতে পারা সিপিএম নেতৃত্বের কাছে যা আশাব্যঞ্জক মনে হয়েছে। ওই সূত্র জানাচ্ছে, বৃহস্পতিবার দ্বিতীয় তথা শেষ দিনের বৈঠকেও কংগ্রেসের সঙ্গে সমঝোতার প্রসঙ্গ আলোচনায় আসতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement