Lok Sabha Election 2024

ভবানীপুরে প্রচারে ‘বাধা’! দক্ষিণ কলকাতার সিপিএম প্রার্থী সায়রার অভিযোগ প্রসঙ্গে কী বলল পুলিশ?

বৃহস্পতিবার সকালে ভবানীপুর এলাকায় বাম কর্মী-সমর্থকদের সঙ্গে লোকসভা ভোটের প্রচারে বেরিয়েছিলেন সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিম। অভিযোগ যে, তাঁর প্রচারে বাধা দেয় পুলিশ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১১:৪৯
CPM candidate of South Kolkata claimed police obstructed her campaign in Bhawanipur

ভোটপ্রচারে সায়রা শাহ হালিম। ছবি: পিটিআই।

প্রচারে বেরিয়ে পুলিশের বিরুদ্ধে বাধা দেওয়ার অভিযোগ তুললেন দক্ষিণ কলকাতার সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিম। বৃহস্পতিবার সকালে ভবানীপুর এলাকায় বাম কর্মী-সমর্থকদের সঙ্গে লোকসভা ভোটের প্রচারে বেরিয়েছিলেন সায়রা। অভিযোগ যে, তাঁরা প্রচার করতে করতে হরিশ মুখার্জি রোডে ঢুকতে গেলে পুলিশ বাধা দেয়। ১৪৪ ধারার যুক্তি দেখিয়ে বলা হয়, এত জনের জমায়েত করা হবে না। দেখা যায়, এই নিয়ে কালীঘাট থানার পুলিশের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েছেন সায়রা এবং বাম কর্মী-সমর্থকেরা। পুলিশ অবশ্য তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ উড়িয়ে দিয়েছে।

Advertisement

এই প্রসঙ্গে সায়রা বলেন, “পুলিশ ভয় পাচ্ছে। আমরা শান্তিপূর্ণ কর্মসূচি করছিলাম। এটা কি কাশ্মীর? এটা বাংলা। কিসের জন্য এখানে ১৪৪ ধারা?” এই নিয়ে নির্বাচন কমিশনের কাছে তিনি অভিযোগ জানাবেন বলেও জানান সায়রা। প্রসঙ্গত, যে এলাকায় সায়রাদের প্রচারে বাধা দেওয়া হয়েছে, সেই এলাকাতেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাস। তাই এই নিয়ে রাজনৈতিক চাপানউতর শুরু হতে পারে বলে মনে করছেন কেউ কেউ।

অবশ্য এই প্রসঙ্গে পুলিশের এক পদস্থ আধিকারিক জানান, নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পরেই আদর্শ নির্বাচনী আচরণবিধি চালু হয়ে গিয়েছে। তাই যে কোনও দলের প্রার্থী কোথাও প্রচারে গেলে তাঁকে সুনির্দিষ্ট পোর্টালে ঢুকে আবেদন করতে হয়। যেখানে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে, সেখানে সায়রাদের প্রচারের অনুমতি ছিল না বলে দাবি করেছেন তিনি।

আরও পড়ুন
Advertisement