Lok Sabha Election 2024

প্রার্থী নিয়ে ক্ষোভ মেটাতে উদ্যোগী কংগ্রেস নেতৃত্ব

দার্জিলিং কেন্দ্রে প্রার্থী নিয়ে শুরু থেকেই কংগ্রেসের মধ্যে নানা ধোঁয়াশা ছিল। জেলা কমিটির তরফে তিন জনের নামের প্রস্তাব করা হয় প্রদেশ নেতৃত্বের কাছে।

Advertisement
সৌমিত্র কুন্ডু
শিলিগুড়ি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ০৫:৫৬
শিলিগুড়ির হিলকার্ট রোডে দার্জিলিং লোকসভা আসনের বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী মনিশ তামাঙগ এর সমর্থনে প্রচার মিছিল।

শিলিগুড়ির হিলকার্ট রোডে দার্জিলিং লোকসভা আসনের বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী মনিশ তামাঙগ এর সমর্থনে প্রচার মিছিল। ছবি: বিনোদ দাস।

দার্জিলিং লোকসভা কেন্দ্রের প্রার্থী নিয়ে বিনয় তামাংয়ের মতো নেতাদের ক্ষোভ মেটাতে উদ্যোগী জেলা নেতৃত্ব। কংগ্রেস প্রার্থী মুনীশ তামাং নিজেই বিনয় তামাংয়ের সঙ্গে দেখা করে তাঁর সঙ্গে কথা বলার ইচ্ছে প্রকাশ করেছেন। শুক্রবার কংগ্রেস প্রার্থী জানিয়েছেন, তিনি বিনয় তামাংকে শ্রদ্ধা করেন। তাঁর সঙ্গে বিনয় তামাংয়ের কোনও সমস্যা নেই। প্রার্থী হওয়ার বিষয়টি দলের সিদ্ধান্ত। এ দিন সন্ধ্যায় শিলিগুড়ি জেলা কার্যালয়ে দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন প্রার্থী। তার পরে, প্রথম প্রচার র‌্যালিতে অংশ নেন। হাশমিচক থেকে হিলকার্ট রোড ধরে কিছুটা এগিয়ে সংক্ষিপ্ত র‌্যালি ফের হাশমিচকে শেষ হয়। বৈঠকে দলের নেতাদের অনেককে দেখা গেলেও মিছিলে তাঁদের একাংশ ছিলেন না। মুনীশ তামাং বলেন, ‘‘বিনয় তামাং অভিজ্ঞ নেতা। আমি তাঁর সঙ্গে দ্রুত দেখা করব। আমি বিশ্বাস করি, আমরা দু’জনে কাজ করব।’’

Advertisement

দার্জিলিং কেন্দ্রে প্রার্থী নিয়ে শুরু থেকেই কংগ্রেসের মধ্যে নানা ধোঁয়াশা ছিল। জেলা কমিটির তরফে তিন জনের নামের প্রস্তাব করা হয় প্রদেশ নেতৃত্বের কাছে। সেই মতো তা কংগ্রেসের সংসদীয় কমিটিতে পাঠানো হয়। রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় হামরো পার্টির নেতা অজয় এডওয়ার্ড সামিল হওয়ার পরেই চাউর হয় তিনি কংগ্রেসের প্রার্থী হতে পারেন। কংগ্রেসের একটি সূত্রের খবর, জেলা নেতৃত্ব এবং প্রদেশ নেতৃত্বের তরফে জানানো হয়েছিল, যিনিই প্রার্থী হোন, কংগ্রেসের টিকিটেই দলের পক্ষ থেকে প্রার্থী হতে হবে। শেষ পর্যন্ত অজয় দিল্লিতে গিয়ে বৈঠক করে হামরো পার্টি ‘ইন্ডিয়া’ জোটে শামিল হন। তবে তিনি প্রার্থী না হয়ে মুনীশ তামাংয়ের নাম প্রস্তাব করেন। মুনীশ তামাং বা অজয় এডওয়ার্ডকে প্রার্থী করার ক্ষেত্রে তাঁর মত নেই বলে প্রকাশ্যেই অসন্তোষ প্রকাশ করেন পাহাড়ের নেতা তথা প্রদেশ কংগ্রেসের পাহাড়ের দায়িত্বে থাকা অন্যতম সাধারণ সম্পাদক বিনয় তামাং। তিনি জানিয়ে দেন, ওই দুই জনের কেউ প্রার্থী হলে তিনি প্রচার করবেন না। শেষ পর্যন্ত মুনীশ তামাংকেই প্রার্থী করেছে কংগ্রেস নেতৃত্ব। মনোনয়ন জমা দেওয়ার সময় বিনয় তামাং বা তার লোকজনেরা ছিলেন না।

জেলা কংগ্রেসের সভাপতি শঙ্কর মালাকার বলেন, ‘‘বিনয় তামাং কংগ্রেসের নেতা। কংগ্রেসের হয়ে কাজ করবেন।’’ দার্জিলিং জেলা কংগ্রেসের একাংশ নেতা জানান, মুনীশ এবং বিনয়কে নিয়ে আলোচনায় বসে সমস্যা মেটানোর চেষ্টা চলছে। এই পরিস্থিতিতে জেতার বিষয়ে কতটা আশাবাদী? মুনীশ বলেন, ‘‘প্রার্থী করাটা দলের সিদ্ধান্ত। তাঁর (বিনয় তামাং) এবং আমার মধ্যে কোনও ব্যক্তিগত প্রতিযোগিতা নেই। আমরা এক সঙ্গে আছি। দলের সঙ্গে বৈঠক হয়েছে। দলের লোকজন উৎসাহী। সব চেয়ে বড় দার্জিলিং পাহাড়ের লোকজন উৎসাহী। জয়ের ব্যাপারে আমরা আশাবাদী।’’

আরও পড়ুন
Advertisement