Lok Sabha Election 2024

দার্জিলিং আসনে বিজেপির প্রার্থী ঘোষণার সম্ভাবনা গোড়াতেই

বিজেপি সূত্রের খবর, দার্জিলিং কেন্দ্রের এ বার দলের প্রার্থী হওয়ার দাবিদার দু’জন। এক জন বর্তমান সাংসদ রাজু বিস্তা। অন্য জন দেশের প্রাক্তন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

Advertisement
কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০৮:৩৩
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

বিজেপির লোকসভা ভোটের প্রথম ১০০ জনের প্রার্থী তালিকা যে কোনও সময় বেরনোর সম্ভাবনা রয়েছে। দল সূত্রের খবর, রাজ্য সফরের আগে চলতি সপ্তাহে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক হয়েছে। সেখানে বিভিন্ন রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গ নিয়ে আলোচনা হয়েছে। ঠিক হয়েছে, মার্চের শুরুতেই প্রথম একশো জনের তালিকা প্রকাশ করা হতে পারে। সেখানে মোদী, অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের মতো নেতাদের নাম থাকবে। আর সেখানেই দার্জিলিং কেন্দ্রের দলের প্রার্থীর নাম থাকার প্রবল সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকেই জেলার দলের বিভিন্ন গোষ্ঠীর তরফে কলকাতা, দিল্লিতে যোগাযোগ রাখা হয়েছে।

Advertisement

যদিও বিজেপির শিলিগুড়ি সাংগঠনিক জেলা সভাপতি অরুণ মণ্ডল বলেন, ‘‘পুরোটাই কেন্দ্রীয় নেতৃত্বের বিষয়। সেখান থেকে ঘোষণা হবে। যিনিই পদ্মফুলের প্রার্থী হন, আমরা তাঁর হয়ে প্রচারে নেমে পড়ব। দলের প্রস্ততি চলছে।’’

বিজেপি সূত্রের খবর, দার্জিলিং কেন্দ্রের এ বার দলের প্রার্থী হওয়ার দাবিদার দু’জন। এক জন বর্তমান সাংসদ রাজু বিস্তা। অন্য জন দেশের প্রাক্তন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। গত কয়েক মাস ধরে জেলা বিজেপির মধ্যে দু’টি ভাগ হয়ে গিয়েছে। দলের শাসক গোষ্ঠীর বড় অংশ রাজু বিস্তার পাশেই ছিলেন। একটা সময় একাধিক বিধায়ক তো বটেই, দলের জেলার পাহাড় ও সমতলের সভাপতিরা বিস্তার সমর্থনে সরব হন। শ্রিংলার বিরুদ্ধে তাঁরা কলকাতা-দিল্লিতে দরবারও করেন। শ্রিংলা কেন নিজেকে প্রার্থী হিসাবে আগেই তুলে ধরছেন, তা নিয়ে আপত্তি তোলা হয়। রামমন্দির উদ্বোধনের দিন শ্রিংলাকে দিল্লি ডাকা হয়। অমিত শাহের সঙ্গে তাঁর বৈঠক হয়।

এর পর থেকে শ্রিংলার বিরুদ্ধে মুখ খোলা বন্ধ হয়েছে। যে কোনও সময় শ্রিংলা বিজেপি যোগ দেবেন তা-ও জানানো হয়েছে। এমনকি, দার্জিলিং আসনে তাঁর নামই ভাবা হচ্ছে বলে বার্তা দেওয়া হয়। শ্রিংলার পাশে থাকা জেলা বিজেপির ‘বিক্ষুব্ধ’ গোষ্ঠীর নেতারা অবশ্য প্রথম থেকে ময়দানে নেমে পড়েছেন। আবার দিল্লির খবর, বর্তমান সাংসদ রাজু বিস্তাকে এই কেন্দ্রে টিকিট না দেওয়া হলে, অন্য কোনও আসন থেকে দাঁড় করানো হতে পারে। সেখানে উত্তর পূর্বাঞ্চলের কোনও রাজ্য থেকে তিনি টিকিট পেতে পারেন। রাজ্যের অন্য দু’টি আসনেও তাঁর নাম শোনা গিয়েছে।

দলের রাজ্য স্তরের এক নেতা জানান, প্রথম তালিকায় রাজ্যের আসনের নাম থাকার কথা রয়েছে। সেখানে দার্জিলিং আসন প্রথম সারিতে রয়েছে। কারণ, প্রাক্তন দেশের বিদেশ সচিবকে টিকিট দেওয়া হলে, তা দলের জন্য উল্লেখযোগ্য। আবার বিস্তাকে বদল করা না হলেও তা রাজনৈতিক ভাবে গুরুত্বপূর্ণ। কারণ, গত তিন বারে দার্জিলিং কেন্দ্রে প্রার্থী বদল করেছে বিজেপি। যশোবন্ত সিংহ, সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়ার পরে বিস্তা।

আরও পড়ুন
Advertisement