Lok Sabha Election 2024

চ্যালা কাঠের পর পাগলা কুকুর! তৃণমূলকে আক্রমণ করতে গিয়ে আবার বেফাঁস বিজেপি প্রার্থী স্বপন

তৃণমূলের দাবি, বিজেপি নেতাদের প্রত্যেকেই কুভাষা ব্যবহারে ওস্তাদ। স্বপন তাঁদের অনুকরণ করার চেষ্টা করছেন। মানুষ ইভিএমে কুমন্তব্যের জবাব দেবেন বলেও দাবি তৃণমূলের।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বারাসত শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৮:৪১
Image of BJP candidate in Barasat Swapan Majumdar

আবার বিতর্কিত মন্তব্য বারাসতের বিজেপি প্রার্থী স্বপন মজুমদারের। — নিজস্ব চিত্র।

ভোটকেন্দ্রের বাইরে বিজেপি কর্মীদের চ্যালা কাঠ নিয়ে প্রস্তুত থাকার নিদান দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন বারাসতের বিজেপি প্রার্থী স্বপন মজুমদার। এ বার সেই স্বপনই তৃণমূলকে পাগলা কুকুরের সঙ্গে তুলনা করলেন। সাফ জানিয়ে দিলেন, কুকুর শায়েস্তা করতে মুগুর নিয়ে প্রস্তুত তাঁর দলের কর্মীরা। স্বপনের এই মন্তব্য নিয়ে নতুন করে জলঘোলা শুরু হয়েছে। কড়া প্রতিক্রিয়া দিয়েছে তৃণমূল।

Advertisement

আবারও বিতর্কের কেন্দ্রে বারাসতের বিজেপি প্রার্থী। এ বার তিনি তৃণমূলের সঙ্গে তুলনা করলেন পাগলা কুকুরের। এখানেই শেষ নয়, সেই কুকুরকে শায়েস্তা করতে মুগুর নিয়ে তাঁর কর্মীরা তৈরি বলেও হুঙ্কার দিয়েছেন স্বপন। প্রসঙ্গত, বুধবার দার্জিলিং লোকসভার তৃণমূল প্রার্থী গোপাল রাইয়ের সমর্থনে চোপড়া বিধানসভায় প্রচার করতে গিয়ে স্থানীয় বিধায়ক হামিদুল রহমান প্রকাশ্যে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ‘‘বাঁদরামো করবেন না। ২৬ তারিখ কেন্দ্রীয় বাহিনী চলে যাবে। তার পর আমাদের বাহিনী থাকবে। তখন অভিযোগ করবেন না, আমার কী হল!’’ শুক্রবার, হামিদুলের ব্যাপারে প্রশ্ন করা হয়েছিল স্বপনকে। তার জবাবেই স্বপন চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানান। বলেন, ‘‘ওঁর মতো আতাল-মাতালের কথা আমরা শুনতে রাজি নই।’’ তার পর হামিদুলকে ছেড়ে সরাসরি তৃণমূলকে আক্রমণে চলে যান স্বপন। বলেন, ‘‘কুকুরকে কি দিতে হয়? মুগুর দিতে হয়। মুগুরেই জবাব হবে। তৃণমূল তো পাগলা কুকুর হয়ে গিয়েছে। ... আমার গণতান্ত্রিক অধিকার যদি কেউ হরণ করতে আসে, লুট করতে আসে, আমরা বসে তামাশা দেখব! এ রকম হয় নাকি? তার জন্য কেন্দ্রীয় বাহিনী তৈরি আছে। বিজেপি বা পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ সম্পূর্ণ ভাবে তার প্রতিরোধ করার জন্য তৈরি আছি। কী ভাবে করব সেটা আমাদের অভ্যন্তরীণ বিষয় যে, যে ভাষা বোঝে, তাকে সেই ভাষাতেই বোঝাব।’’

স্বপনের এই মন্তব্যের সমালোচনা করেছে তৃণমূল। মধ্যমগ্রাম পুরসভার চেয়ারম্যান তথা এলাকার দাপুটে তৃণমূল নেতা নিমাই ঘোষ বলেন, ‘‘ওদের এটাই সংস্কৃতি। প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে যে নেতারা বাইরে থেকে আসছেন, তাঁদের মুখে ভাষা যেমন, স্থানীয় নেতারাও তেমনই শব্দবন্ধ ব্যবহারে অভ্যস্ত হয়েছেন। বিজেপি প্রার্থীর মন্তব্যের নিন্দা করার ভাষা নেই। ওদের শুভ বুদ্ধির উদয় হোক, এটুকুই বলব। বাকিটা মানুষ ইভিএমে বুঝিয়ে দেবেন।’’

তবে, এ বারই প্রথম নয়। এর আগেও নানা বিতর্কিত মন্তব্য করেছে শিরোনামে এসেছেন বারাসতের বিজেপি প্রার্থী। তাঁর নামে বারাসত থানায় এফআইআরও দায়ের হয়েছিল। তার মধ্যেই নতুন করে আবার বিতর্কে জড়িয়ে পড়লেন স্বপন।

আরও পড়ুন
Advertisement