Lok Sabha Election 2024

বিশ্বকাপ জয়ের ছবি নিয়ে প্রচারের দায় ভক্তদের কাঁধে চাপালেন পাঠান, বললেন, ‘অপ্রত্যাশিত’ সিদ্ধান্ত

কংগ্রেসের অভিযোগের প্রেক্ষিতে কমিশন জানিয়েছে, বিশ্বকাপ জয়ের মুহূর্তের ছবি নিয়ে রাজনৈতিক প্রচার করতে পারবেন না ইউসুফ। যা শুনে প্রার্থী বলছেন, কমিশনের সিদ্ধান্ত তাঁর কাছে অপ্রত্যাশিত।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৮:১৩
বহরমপুরের তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠান।

বহরমপুরের তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠান। — ফাইল চিত্র।

ভোটের প্রচারে বিশ্বকাপ জয়ের মুহূর্ত বা বিশ্বকাপ নিয়ে কোনও ব্যক্তিগত ছবি ব্যবহার করতে পারবেন না বহরমপুরের তৃণমূল প্রার্থী তথা দু’বার বিশ্বকাপজয়ী ভারতীয় ক্রিকেট দলের সদস্য ইউসুফ পাঠান। এই মর্মে নির্দেশিকা জারি করেছে নির্বাচন কমিশন। কংগ্রেসের করা অভিযোগের ভিত্তিতে কমিশনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত বলে খবর। এ বার কমিশনের সেই সিদ্ধান্তকে ‘অপ্রত্যাশিত’ বললেন ইউসুফ।

Advertisement

কমিশন সূত্রে খবর, মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ় আফতাবকে অভিযোগপত্র জমা দিয়েছিল প্রদেশ কংগ্রেস। বিশ্বকাপ জয়ের মুহূর্তের ছবি দিয়ে ভোটারদের প্রভাবিত করা হচ্ছে, যা নির্বাচনের আদর্শ আচরণবিধি ভঙ্গ বলে কংগ্রেসের তরফে দাবিও করা হয়েছিল। কংগ্রেসের দাবি, বিশ্বকাপ জয় গোটা দেশের কাছে একটা গর্বের বিষয়। রাজনৈতিক স্বার্থে তাকে ব্যবহার করা কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়। বিষয়টি নিয়ে কমিশন স্পষ্ট জানিয়ে দিয়েছে, পাঠানের ভোটপ্রচারে বিশ্বকাপ জয়ের মুহূর্তের ছবি কোনও ভাবেই ব্যবহার করা যাবে না। পাশাপাশি, ভোটের প্রচারে ছবি-বিতর্কে জেলা তৃণমূলকে শো-কজ়ও করেছে কমিশন। যদিও বিষয়টি নিয়ে তৃণমূল প্রার্থী ইউসুফ বলছেন, ‘‘বিশ্বকাপ জয় এবং ওই কাপটিকে স্পর্শ করার সৌভাগ্য সকলের হয় না। তবে, আমার অনেক ফ্যান রয়েছেন। তাঁদের মধ্যে কেউ এই পোস্টার দিয়ে থাকতে পারেন। গোটা ঘটনাটাই অপ্রত্যাশিত। আমি বিশ্বকাপ জয়ের ছবি ব্যবহার করতে পারব না, এটা কখনও ভাবতেও পারিনি।’’

বহরমপুরে পাঠানের প্রচারের জন্য ব্যবহৃত একটি ব্যানারে বিশ্বকাপ জয়ের মুহূর্তের কিছু ছবি ব্যবহার করা হয়েছিল। সেখানে ছিল জয়ের মুহূর্তে সচিন তেন্ডুলকর-সহ অন্যান্য খেলোয়াড়ের কিছু ছবি। যা নিয়ে শুরু হয় বিতর্ক। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয় কংগ্রেস। তার প্রেক্ষিতেই কমিশন ওই সমস্ত ছবি ব্যবহার থেকে পাঠানকে বিরত থাকতে বলে। যাকে অপ্রত্যাশিত বলেই মনে করছেন বহরমপুরের তৃণমূল প্রার্থী।

আরও পড়ুন
Advertisement