GATE Exam Details

জানেন কী, গেট পরীক্ষায় পাশ করা কেন জরুরি?

স্নাতকস্তরের ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়ারা উচ্চশিক্ষার জন্য কতটা প্রস্তুত, সেই বিষয়টিই যাচাই করে নেওয়া হয় এই গেট পরীক্ষার মাধ্যমে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ০৯:৩৫
GATE Exam

প্রতীকী ছবি।

বিজ্ঞান বিভাগের পড়ুয়ারা গ্র্যাজুয়েট অ্যাপটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং তথা গেট নামক পরীক্ষার সঙ্গে যথেষ্ট পরিচিত। বহু শিক্ষার্থীই এই পরীক্ষায় পাশ করে দেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি) তে পড়াশোনা করার সুযোগ পেয়ে থাকেন। এবার এই পরীক্ষাটি কী, কী ভাবে এই পরীক্ষা দেওয়া যায়, সেই সমস্ত বিষয়ে একটু জেনে নেওয়া প্রয়োজন।

Advertisement

কারা দিতে পারেন এই পরীক্ষা?

দেশজুড়ে সমস্ত স্নাতকোত্তীর্ণ কারিগরি (ইঞ্জিনিয়ার) এবং বিজ্ঞান বিভাগের পড়ুয়াদের মাস্টার ডিগ্রি এবং পিএইচডি অর্জন করার প্রবেশিকা পরীক্ষা হল গেট।

কোথায় পড়াশোনার সুযোগ পাওয়া যায়?

এই পরীক্ষায় পাশ করা মানেই দেশের সেরা বিজ্ঞান এবং কারিগরি (ইঞ্জিনিয়ারিং) শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পড়াশোনা করার সুযোগ পাবেন পড়ুয়ারা।

বছরে কত বার পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে?

প্রতি বছরে ১ বারই এই পরীক্ষা আয়োজিত হয়ে থাকে। পরীক্ষার মাধ্যমেই স্নাতকোত্তীর্ণ পড়ুয়াদের মেধা, দক্ষতা যাচাই করে নেওয়া হয়ে থাকে।

কত বছরের জন্য পরীক্ষার স্কোর বৈধ থাকে?

প্রবেশিকা পরীক্ষায় পাশ করার পর প্রাপ্ত নম্বর পরবর্তী ৩ বছরের জন্য বৈধ থাকে। ওই নম্বরের ভিত্তিতেই পড়ুয়ারা বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষানবিশি, চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।

চাকরির সুযোগ কী রয়েছে?

এই পরীক্ষায় পাশ করার পর সরকারি এবং স্বীকৃত বেসরকারি প্রতিষ্ঠানে সরাসরি শিক্ষানবিশি এবং চাকরি, উভয়ের সুযোগ পেয়ে থাকেন পড়ুয়ারা। বিজ্ঞান এবং কারিগরি বিভাগের পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ করে দেয় এই গেট পরীক্ষা।

তবে এই প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাশ করার জন্য প্রয়োজন ধৈর্য এবং অধ্যবসায়। সেক্ষেত্রে পড়ুয়াদের পাঠ্যবইয়ের বাইরে ঘটতে থাকা যাবতীয় বিজ্ঞান এবং কারিগরি বিদ্যায় হয়ে চলা রদবদল সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে। তাহলেই তাঁরা তাঁদের লক্ষ্যে পৌঁছে যেতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement