WBJEE Results 2024

প্রকাশিত হল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল, প্রথম বাঁকুড়ার কিংশুক

বৃহস্পতিবার ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগ্‌জ়ামিনেশন বোর্ড (ডব্লিউবিজেইইবি)-এর সভাপতি মলয়েন্দু সাহা সাংবাদিক বৈঠক করে ফল ঘোষণা করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৫:১০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রকাশিত হল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (ডব্লিউবিজেইই)-র ফল। বৃহস্পতিবার ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগ্‌জামিনেশন বোর্ড (ডব্লিউবিজেইইবি)-এর সভাপতি মলয়েন্দু সাহা সাংবাদিক বৈঠক করে ফল ঘোষণা করেন।

Advertisement

করোনা পরবর্তীতে ২০২১ এর পর আবারও মেধাতালিকায় চারজনের নাম। যারা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ছাত্র। রাজ্য থেকে বাজিমাত করেছে বাঁকুড়া জেলার কিংশুক পাত্র। সে বাঁকুড়া জেলা স্কুলের ছাত্র কিংশুকের র‌্যাঙ্ক প্রথম। দ্বিতীয় হয়েছেন কল্যাণীর শুভ্রদীপ পাল। তিনি কল্যাণী ইউনিভার্সিটি এক্সপেরিমেন্টাল হাই স্কুলের ছাত্র। তৃতীয় হয়েছে কল্যাণীর বিশপ মোরো স্কুলের ছাত্র বিবস্বন বিশ্বাস। প্রথম তিনের মেধাতালিকায় কলকাতার নাম না থাকলেও পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছেন ময়ুখ চৌধুরী। তিনি সাউথ পয়েন্ট হাইস্কুলের ছাত্র। কিংশুক এবং শুভ্রদীপ দু’জনেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বোর্ডের ছাত্র। এছাড়াও সপ্তম হয়েছেন আলিপুরদুয়ারের অভীক দাস, যিনি উচ্চ মাধ্যমিকে প্রথম হয়েছিলেন। এবং নবম হয়েছেন কলকাতার সৌণক কর। কিংশুক, শুভ্রদীপ, অভীক এবং সৌণক এই চারজনই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বোর্ডের। চলতি বছর দশ জনের মেধাতালিকায় চার জন রয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। চার জন সিআইএসসি (কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন)-এর চারজন। এবং সিবিএসই (সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন)-এর তরফে দু’জনের নাম রয়েছে মেধাতালিকায়।

রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সফল পরীক্ষার্থীদের পাশাপাশি, যারা সফল হতে পারেননি, তাঁদের জন্যও বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী।

চলতি বছর পরীক্ষার্থী হিসারে রেজিস্ট্রার করেছিলেন ১ লক্ষ ৪২ হাজার ৬৯২ জন। পরীক্ষায় বসেছিলেন ১ লক্ষ ১৩ হাজার ৪৯২ জন। তার মধ্যে ৭৯,০২৫ ছাত্র এবং ৩৪,৪৬৭ ছাত্রী। উত্তীর্ণের সংখ্যা ১ লক্ষ ১২ হাজার ৯৬৩। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৭৮ হাজার ৬২১ জন এবং ছাত্রীর সংখ্যা ৩৪ হাজার ৩৪২ জন। রাজ্য ছাড়াও আন্দামান নিকোবর থেকে ১২ জন, দাদরা নগর হাভেলি থেকে ছ’জন এবং জম্মু কাশ্মীর থেকে ৩৮ জন এবং লাদাখ থেকে দু’জন, মেঘালয় থেকে ২৪, মিজোরাম থেকে তিন জন, গোয়া থেকে সাত জন এবং দমন ও দিউ থেকে পাঁচ জনের নাম পরীক্ষায় রেজিস্ট্রার করা হয়েছিল।

পরীক্ষা হয়েছিল ২৮ এপ্রিল ’২৪। ফল প্রকাশ হল বৃহস্পতিবার ৬ জুন। বিকেল চারটে থেকে পরীক্ষার্থীরা র‌্যাঙ্ক কার্ড ডাউনলোড করতে পারবেন। তবে, সেক্ষেত্রে কড়া ব্যবস্থা নিয়েছে ডব্লিউবিজেইইবি বোর্ড। র‌্যাঙ্ক কার্ড জালিয়াতি রুখতে বোর্ডের তরফে বিশেষ ব্যাবস্থা নেওয়া হয়। এ বারে কিউআর কোড-সহ আরও বিশেষ কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement