Cyclone Dana Effect

ঘূর্ণিঝড়ের সর্তকতা, ৯ জেলায় স্কুল বন্ধের সিদ্ধান্ত সরকারের

বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ মঙ্গলবার রাতের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং বুধবার ২৩ তারিখ তা পরিণত হবে ঘূর্ণিঝড়ে। তার নাম দেওয়া হয়েছে দানা। ওমানের দেওয়া এই নামের অর্থ দামি মুক্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৭:২১

সংগৃহীত চিত্র।

সাগরে ইতিমধ্যেই তৈরি হয়েছে নিম্নচাপ। আগাম সতর্ক রাজ্য সরকার। ন’টি জেলায় বুধবার থেকে শনিবার পর্যন্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত স্কুল শিক্ষা দফতরের। বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ মঙ্গলবার রাতের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং বুধবার ২৩ তারিখ তা পরিণত হবে ঘূর্ণিঝড়ে। তার নাম দেওয়া হয়েছে দানা। ওমানের দেওয়া এই নামের অর্থ দামি মুক্ত।

Advertisement

এখন‌ও পর্যন্ত মৌসম ভবন ও আলিপুর আবহাওয়া দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝ়ড়টি পুরী থেকে সাগরদ্বীপের মাঝে কোন‌ও একটি জায়গায় আছড়ে পড়বে। আর তার আগেই সতর্ক স্কুল শিক্ষা দফতর। ২৩ তারিখ বুধবার থেকে ২৬ তারিখ শনিবার পর্যন্ত নয় জেলার সমস্ত স্কুল বন্ধ থাকবে। এই ন’টি জেলা হল উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হুগলি, হাওড়া এবং কলকাতা।

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন, “আবহাওয়ার পরিস্থিতিতে এই সিদ্ধান্ত বাস্তবসম্মত। সরকারি, বেসরকারি সমস্ত স্কুলের ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে এই সতর্কতা অবলম্বন করা দরকার।”

সরকারি ভাবে উচ্চ প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত স্কুলগুলিতে টানা ছুটি চলছে। কিন্তু খুলে গেছে প্রাথমিক স্কুলগুলি। এই দুর্যোগে যাতে পড়ুয়াদের কোনও ক্ষতি না হয়, তাই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিকাশ ভবনের এক আধিকারিক।

আরও পড়ুন
Advertisement