Higher Secondary

উচ্চ মাধ্যমিকে অঙ্ক বিষয়ে পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞ শিক্ষক

অঙ্কে সূত্র মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তবে, সূত্র মনে রাখার কোনও উপায় বলে কিছু হয় না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ১৪:৩৯
উচ্চ মাধ্যমিক।

উচ্চ মাধ্যমিক। প্রতীকী ছবি।

স্কুলজীবনের শেষ পরীক্ষা উচ্চ মাধ্যমিক। এই পরীক্ষার নম্বরের উপরেই নির্ভর করে ভবিষ্যৎ। কেউ কলা বিভাগ বা কেউ বাণিজ্য, আবার অনেকেই বেছে নেন বিজ্ঞান বিভাগকে উচ্চ মাধ্যমিক স্তরে। প্রতিটি বিভাগেই কিছু বিষয়ে অঙ্ক কষতে হয়। একই সঙ্গে গণিত এমন একই বিষয়, যেখানে পুরো নম্বর পাওয়ার সুযোগ থাকে।

এই বছর উচ্চ মাধ্যমিকে অঙ্কের কোন কোন দিকগুলি নজর দেওয়া প্রয়োজন, তার পরামর্শ দিচ্ছেন পাঠভবনের শিক্ষক তন্ময় মুখোপাধ্যায়।

Advertisement

বাণিজ্য এবং কলা বিভাগে প্রধানত, বিপরীত বৃত্তিয় অপেক্ষক, থিওরি অফ ম্যাট্রিক্স, এক এবং দ্বিমাত্রিক অবকলন, সমাকলন (আংশিক সমাকলন পর্যন্ত), অবকল সমীকরণ প্রধানত রৈখিক বিষয়গুলি খুবই গুরুত্বপূর্ণ।

নির্দিষ্ট সমাকলনের অধ্যায় থেকে এবং ত্রিমাত্রিক জ্যামিতি থেকে ৫ নম্বর করে প্রশ্ন আসার সম্ভাবনা রয়েছে।

সম্পূর্ণ সিলেবাসটাই ঠিকঠাক অভ্যাস করা প্রয়োজন।

অঙ্কে সূত্র মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তবে, সূত্র মনে রাখার কোনও উপায় বলে কিছু হয় না। সারা বছরের প্রস্তুতির উপরেই নির্ভর করে এই বিষয়টি। সংক্ষিপ্তসারগুলি অন্তত দু’বার দেখে দেখে লিখে নেওয়া দরকার।

শেষ মুহূর্তে নতুন কোনও অধ্যায় না পড়াই ভাল। প্রতিটি অধ্যায়ের উদাহরণে করে দেওয়া অঙ্কগুলি সব অভ্যাস করে যাওয়া প্রয়োজন।স্কুলজীবনের শেষ পরীক্ষা, অতএব খুব ভাল ভাবে ঠান্ডা মাথায় প্রতিটি প্রশ্নের উত্তর দিয়ে আসা দরকার। ‘স্টেপ জাম্প’ না করে প্রতিটি ধাপ অনুযায়ী অঙ্ক কষা গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement