women officers

প্রতিরক্ষা পরিষেবার পরীক্ষায় ৬ জন মহিলা অফিসারের ঐতিহাসিক সাফল্য!

এই প্রথম এই বছর সেনার ২২ জন মহিলা অফিসার পার্মানেন্ট কমিশন-এর অনুমোদন পেয়ে এই পরীক্ষাগুলি দিয়েছিলেন। এক সঙ্গে এত জন মহিলা অফিসারের এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ঘটনা ইতিপূর্বে ঘটেনি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৭:০৪
প্রতিরক্ষা পরিষেবায় মহিলা অফিসারদের সাফল্য

প্রতিরক্ষা পরিষেবায় মহিলা অফিসারদের সাফল্য সংগৃহীত ছবি

ভারতবর্ষে এই প্রথম ছ'জন মহিলা অফিসার সম্মানজনক প্রতিরক্ষা পরিষেবার স্টাফ কোর্স (ডিএসএসসি) ও প্রতিরক্ষা পরিষেবার টেকনিক্যাল স্টাফ কোর্স (ডিএসটিএসসি)-এর পরীক্ষাগুলিতে পাশ করেছেন। বৃহস্পতিবার আধিকারিকরা এই সাফল্যের খবরটি ঘোষণা করেন। প্রতি বছর সেপ্টেম্বর মাসে এই পরীক্ষাগুলির আয়োজন করা হয়। পুরুষ অফিসারদের পাশাপাশি চার জন মহিলা অফিসারকেও এর পর তামিলনাড়ুর ওয়েলিংটনে প্রতিরক্ষা পরিষেবার স্টাফ কলেজে এক বছরের একটি কোর্স করতে হবে।

মহিলা অফিসারদের এর পর কর্মীনিয়োগের ক্ষেত্রে অপারেশনাল লজিস্টিক, মিলিটারি ইন্টালিজেন্স ও প্রশাসনিক বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।বাকি দু'জন মহিলা অফিসারের মধ্যে এক জন প্রতিরক্ষা পরিষেবার টেকনিক্যাল স্টাফ কোর্স-এর রিজার্ভ তালিকায় আছেন ও আর এক জনকে প্রশাসনিক ও লজিস্টিক্স ম্যানেজমেন্ট কোর্স (এএলএমসি) বা ইন্টালিজেন্স স্টাফ কোর্সের (আইএসসি) জন্য বাছাই করা হয়েছে বলে জানিয়েছেন আধিকারিকরা।

Advertisement

ভারতীয় সেনার ১৫০০-এর বেশি অফিসার ডিএসএসসি বা ডিএসটিএসসি প্রবেশিকা পরীক্ষাটি দেন বলে সেনার তরফে জানানো হয়েছে। যার মধ্যে, এই প্রথম এই বছর সেনার ২২ জন মহিলা অফিসার পার্মানেন্ট কমিশন-এর অনুমোদন পেয়ে এই পরীক্ষাগুলি দিয়েছিলেন। এক সঙ্গে এত জন মহিলা আধিকারিকের এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ঘটনা ইতুপূর্বে ঘটেনি।

প্রবেশিকা পরীক্ষায় পাশের পর অফিসারদের মেধার ভিত্তিতে কোর্সগুলির জন্য নির্বাচন করা হবে। এই মেধার পরিমাপক হিসাবে অফিসারদের চাকরির ক্ষেত্রে কর্মদক্ষতা বা শৃঙ্খলাপরায়ণতাকে গুরুত্ব দিয়ে দেখা হবে। সেনাবিভাগের তরফে জানানো হয়েছে, ডিএসএসসি-এর জন্য যে চার মহিলা অফিসারকে নির্বাচিত করা হয়েছে, তাঁদের মধ্যে এক জনের স্বামীও এই ডিএসএসসি পরীক্ষায় পাশ করেছেন। তাই ওয়েলিংটনে এই কোর্সটি করার ক্ষেত্রে এই প্রথম এক দম্পতিও নির্বাচিত হয়ে নয়া ইতিহাস সৃষ্টি করেছেন। এই নজরকাড়া সাফল্য ভারতীয় সেনায় লিঙ্গসমতা ও নারী ক্ষমতায়নের ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তনকেই চিহ্নিত করে বলে মনে করছেন সেনা আধিকারিকরা।

আরও পড়ুন
Advertisement