Bose Institute Recruitment 2023

বসু বিজ্ঞান মন্দিরে গবেষণার কাজে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী নিয়োগ, শূন্যপদ ক’টি?

প্রার্থীদের প্রাথমিক ভাবে ১ বছরের জন্য নিয়োগ করা হলেও কাজের ভিত্তিতে তা বেড়ে ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্ত হতে পারে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৮:০১
বসু বিজ্ঞান মন্দিরে গবেষণার কাজে নিয়োগ।

বসু বিজ্ঞান মন্দিরে গবেষণার কাজে নিয়োগ। সংগৃহীত ছবি।

বসু বিজ্ঞান মন্দির বা বোস ইন্সটিটিউটে গবেষণার কাজে প্রার্থী নিয়োগ করা হবে। সেই মর্মে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। দু'টি ভিন্ন পদে চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে প্রার্থীদের। নিয়োগের জন্য নেওয়া হবে ইন্টারভিউ। আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে অফলাইনে।

প্রতিষ্ঠানে ফেসিলিটি ফর অ্যান্টিপ্রোটোন অ্যান্ড আয়ন রিসার্চ (ফেয়ার)-এর একটি গবেষণা প্রজেক্টের জন্য নেওয়া হবে প্রার্থীদের। প্রজেক্টের নাম- ‘ইন্ডিয়াজ পার্টিসিপেশন ইন দ্য কন্সট্রাকশন অব ফেসিলিটি ফর অ্যান্টিপ্রোটোন অ্যান্ড আয়ন রিসার্চ (ফেয়ার) অ্যাট ডার্মস্ট্যাট, জার্মানি’। প্রার্থীদের প্রাথমিক ভাবে ১ বছরের জন্য নিয়োগ করা হলেও কাজের ভিত্তিতে তা বেড়ে ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্ত হতে পারে।

Advertisement

প্রজেক্টে রিসার্চ অ্যাসোসিয়েট-১ এবং প্রজেক্ট সায়েন্টিস্ট-১ পদে প্রার্থী নিয়োগ করা হবে। মোট শূন্যপদ ৪টি। বয়স ৩৫ বছরের কম হলে আবেদন জানানো যাবে। রিসার্চ অ্যাসোসিয়েট এবং প্রজেক্ট সায়েন্টিস্ট পদে নিযুক্তদের মাসিক বেতন হবে যথাক্রমে ৪৭,০০০ টাকা এবং ৫৬,০০০ টাকা। এ ছাড়াও থাকবে বিশেষ সুযোগসুবিধা।

রিসার্চ অ্যাসোসিয়েট পদের জন্য কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে এক্সপেরিমেন্টাল নিউক্লিয়ার/ হাই এনার্জি ফিজিক্সে পিএইচডি থাকতে হবে। প্রজেক্ট সায়েন্টিস্ট পদের জন্য কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে এক্সপেরিমেন্টাল নিউক্লিয়ার/ হাই এনার্জি ফিজিক্সে পিএইচডি অথবা ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজিতে মাস্টার্স ডিগ্রি থাকতে হবে। এ ছাড়াও, গবেষণার সঙ্গে সম্পর্কিত ক্ষেত্র নিয়ে কাজের অভিজ্ঞতা বা জ্ঞান থাকলে প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

প্রার্থীদের আবেদনপত্র-সহ সমস্ত নথি প্রতিষ্ঠানের রেজিস্ট্রারের উদ্দেশে পাঠিয়ে আবেদন জানাতে হবে। নথি পাঠানোর শেষ দিন আগামী ৮ মে। ইন্টারভিউয়ের দিনও সমস্ত নথি সঙ্গে রাখতে হবে প্রার্থীদের। এই বিষয়ে বিস্তারিত জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement