Ramakrishna Mission Vidyamandira Admission 2023

ডব্লিউবিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতির অনলাইন ক্লাস চালু বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে কোর্সে নাম নথিভুক্ত করতে হবে। সেই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫০
Ramakrishna Mission Vidyamandira, Belur

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

পড়ুয়ারা এখন আর শুধু মেডিক্যাল বা ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে নিজেদের কেরিয়ার গড়ে তুলতে আগ্রহী নয়। শেষ কিছু বছরে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের কৃতীদের মধ্যে রাজ্য বা কেন্দ্রীয় সিভিল সার্ভিস পরীক্ষা পাশের প্রতিও ঝোঁক দেখা যাচ্ছে। দেশের অন্যতম কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাশ করে বৃহত্তর সমাজের জন্য কাজ করাই তাদের স্বপ্ন। কিন্তু এই পরীক্ষাগুলি পাশ করে প্রশাসনিক কাজে যোগ দেওয়া মুখের কথা নয়। এর জন্য প্রয়োজন সঠিক প্রস্তুতি এবং কঠিন অধ্যবসায়। এই প্রস্তুতিতে পড়ুয়াদের সাহায্যের জন্যই বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের তরফে একটি কোর্স চালু করা হবে। সেই সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে যে ক্লাস চালু করা হবে, তার নাম-‘টার্গেট ডব্লিউবিসিএস ২০২৩’। অনলাইনেই করানো হবে প্রস্তুতির সমস্ত ক্লাস। আবেদন করতে পারবেন পুরুষ এবং মহিলা উভয়েই। ক্লাসে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লিউবিসিএস) পরীক্ষার প্রিলিমস, কম্পালসরি মেন এবং মক ইন্টারভিউ-সমস্ত পর্যায়ের জন্যই পড়ুয়াদের প্রস্তুতিতে সাহায্য করা হবে। লাইভ ইন্টার‍্যাক্টিভ ক্লাসের মাধ্যমে বিভিন্ন বিষয়ে পড়ানো হবে। লাইভ ক্লাস কোনও কারণে মিস হয়ে গেলেও রেকর্ডেড ক্লাস দেখে এবং শুনে নেওয়ার ব্যবস্থা থাকবে। এ ছাড়াও পিডিএফ ফরম্যাটে স্টাডি মেটিরিয়ালও পেয়ে যাবেন পড়ুয়ারা। এমনকি, ক্লাসের ৮০০ ঘণ্টারও বেশি রেকর্ডিং একটি অ্যাপের মাধ্যমেও পাওয়া যাবে। এর পাশাপাশি অনলাইন মক টেস্টের ব্যবস্থাও করা হবে।

কোর্সের স্পেশাল ক্লাসগুলি নেবেন আইএএস, আইপিএস এবং ডব্লিউবিসিএস অফিসাররা। কোর্স চলবে এক বছর ধরে। মোট কোর্স ফি-র পরিমাণ ৭৫০০ টাকা।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে কোর্সে নাম নথিভুক্ত করতে হবে। সেই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। প্রার্থীদের কোর্স সম্পর্কিত যাবতীয় তথ্য জানার জন্যও প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement