Certificate Course in Presidency University

১২৫ তম জন্মবার্ষিকীতে জীবনানন্দ দাশকে নিয়ে বিশেষ কোর্স প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে

বিংশ শতাব্দীর বহু লেখা, কবিতা বার বার জাগিয়ে তোলে বহু পাঠককে। কিন্তু কোথাও কি হারিয়ে যাচ্ছেন রূপসী বাংলার কবি? তাঁর কাজের পাশাপাশি কবিকেও ফিরে দেখতে এ বার উদ্যোগী প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

Advertisement
অর্পিতা বন্দ্যোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৯:৩২
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

‘‘আমি ক্লান্ত প্রাণ এক, চারিদিকে জীবনের সমুদ্র সফেন, আমারে দু-দণ্ড শান্তি দিয়েছিল নাটোরের বনলতা সেন।’’— কবি জীবনানন্দ দাশ।

Advertisement

বিংশ শতাব্দীর বহু লেখা, কবিতা বার বার জাগিয়ে তোলে বহু পাঠককে। কিন্তু কোথাও কি হারিয়ে যাচ্ছেন রূপসী বাংলার কবি? তাঁর কাজের পাশাপাশি কবিকেও ফিরে দেখতে এ বার উদ্যোগী প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

প্রতিষ্ঠানের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ঋতম্ মুখোপাধ্যায় জানিয়েছেন, কবির ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে শুরু হচ্ছে বিশেষ সার্টিফিকেট কোর্স। যার নাম ‘জীবনানন্দ অধ্যয়ন’ (জীবনানন্দ স্টাডিজ়)। তাঁর লেখা বহু কবিতা, গল্প স্কুল-কলেজের পাঠ্যক্রমে থাকলেও সরাসরি কবিকে নিয়ে কখনওই আলোচনা করা হয়নি। মূলত সেই ভাবনা থেকেই এই প্রথম প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় এমন কোর্সের আয়োজন করেছে। কোর্সটির কো-অর্ডিনেটর ঋতম্ আরও বলেন, ‘‘আগে কখনওই জীবনানন্দ দাশকে নিয়ে ভাবা হয়নি। হয়তো তিনি সেই অর্থে জনপ্রিয় নন বলে অনেকের ভাবনায় জায়গা করে উঠতে পারেননি। কবিকে নিয়ে অনেকেই হয়তো চর্চা করেন, তবে এ বার তাকে প্রাতিষ্ঠানিক আকার দিতেই এই কোর্সের আয়োজন করা।’’

ন্যূনতম ১৫ জনের আসন সংখ্যা নিয়ে শুরু হবে পথচলা। মাত্র ছ’মাসের কোর্সে কবির ব্যক্তি, সৃষ্টি ও সমকাল এবং সাহিত্যের উপভোগ ও বিশ্লেষণ-সহ জীবনানন্দ-চর্চার নানা মাত্রায় সবিস্তার আলোকপাত করা হবে। ক্লাস নেবেন বিখ্যাত নাট্যকার থেকে গবেষকরা। অনলাইন এবং অফলাইন, দু’ভাবেই সপ্তাহান্তে ক্লাস হবে। দ্বাদশ উত্তীর্ণ যে কোনও ব্যাক্তিই অংশ নিতে পারবেন এই কোর্সে। কোর্সের মূল্য মাত্র ৪,১০০। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই সংক্রান্ত সবিস্তার তথ্য জানা যাবে।

ভর্তির আবেদন করতে প্রথমে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তিটিতে যেতে হবে আগ্রহীদের। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। মেধাতালিকার উপর ভিত্তি করে প্রার্থী বাছাই করবে প্রতিষ্ঠান। ইমেলে সেই খবর আসার পরে নির্বাচিত প্রার্থীরা টাকা জমা দিয়ে ভর্তি হতে পারবেন। আবেদনপত্র জমা দেওয়া যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

২০২৫ সালের ১৮ ফেব্রুয়ারি কবির ১২৬তম জন্মবার্ষিকী। ঠিক তার আগের দিন, অর্থাৎ ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এই কোর্সের পথচলা। এই বিষয়ে বিশদে জানতে কোর্স কো-অর্ডিনেটরের সঙ্গে সরাসরি যোগাযোগ করা যেতে পারে।

আরও পড়ুন
Advertisement