Things to do after 12th

পরীক্ষা শেষের সময়টাকে ব্যবহার করতে রইল বিশেষ কিছু কাজের সন্ধান

সদ্যই চলতি বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। ধীরে ধীরে কেন্দ্রীয় বোর্ডের পরীক্ষাগুলিও সম্পূর্ণ হচ্ছে। পরীক্ষা শেষের পর কী ভাবে সময় কাটানো যেতে পারে, তা নিয়েই রইল বিশেষ প্রতিবেদন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১০:২৭
school students.

প্রতীকী চিত্র।

১২ ফেব্রুয়ারি শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি সম্পন্ন হয়েছে উচ্চ মাধ্যমিক। চলতি মাসের শেষে কেন্দ্রীয় বোর্ডের পরীক্ষাও সম্পূর্ণ হবে। পরীক্ষার ফলাফল এক মাসেরও বেশি সময় পরে প্রকাশিত হয়ে থাকে। তাই পরীক্ষা শেষের পরের এই সময়টাকে চিন্তামুক্ত ভাবে কাটাতে চায় পড়ুয়ারা। যদিও বিজ্ঞান শাখায় পড়াশোনা করতে আগ্রহী কিংবা সর্বভারতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষা দেবেন, এমন পড়ুয়ারা এই সময়টা থেকেই পড়াশোনায় মনোনিবেশ করে থাকেন। তবে পড়াশোনার বাইরে বেশ কিছু কাজের সন্ধান রইল, যাতে ছুটির সময়টাও মজাদার ভাবে কাটবে, আবার নতুন কিছু শিখেও নিতে পারবেন পড়ুয়ারা।

Advertisement

১. স্বল্পসময়ের কোর্স

রাজ্য এবং কেন্দ্রের তরফে দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়াদের জন্য বিভিন্ন ধরনের কর্মমুখী কোর্স করানো হয়ে থাকে। সেই কোর্সগুলি স্বল্পসময়ের জন্য করানো হয়ে থাকে। সে ক্ষেত্রে হাতেকলমে প্রশিক্ষণেরও সুযোগ থাকে। এতে নতুন বিষয় যেমন শেখা হবে, তেমনই পেশাগত দিক থেকে নিজেকে প্রস্তুত করে নিতে পারবেন পড়ুয়ারা।

২. নতুন বই পড়া

দীর্ঘ দিন ধরে পাঠ্যবই পড়ার কারণে অন্যান্য বই পড়ার অভ্যাসটা নতুন করে তৈরি করা যেতে পারে এই সময়। গল্পের বই কিংবা উপন্যাস, এমনকী কমিকস পড়েও সময় কাটাতে পারে পড়ুয়ারা। এতে তাদের সাহিত্য সম্পর্কে আগ্রহ বাড়বে। পাশাপাশি, যারা লিখতে ভালবাসেন, তাদের শব্দভান্ডার বৃদ্ধি করতেও নতুন বই বেশ খানিকটা সাহায্য করবে।

৩. দিনলিপি লেখা

যাদের বই পড়তে অনিহা রয়েছে, তারা প্রতি দিনের কাজকর্মের খুঁটিনাটি লিখে রাখার অভ্যাস করতে পারে। এতে পরীক্ষা সংক্রান্ত দুশ্চিন্তা যেমন দূর হবে, তেমনই সৃজনশীল লেখার প্রতি আগ্রহ তৈরি হবে। এ ছাড়াও স্কুলে হাতের লেখা যথাযথ না হওয়ার জন্য অনেকেই বকা খেয়ে থাকেন, এই সময়টাতে তাঁরা নিজেদের হাতের লেখা সুন্দর করে তোলার অভ্যাস তৈরি করতে পারেন।

৪. বিদেশি কিংবা আঞ্চলিক ভাষা শেখা

ছুটির দিনগুলিতে ইংরেজি ছাড়াও অন্যান্য বিদেশি এবং আঞ্চলিক ভাষার সিনেমা কিংবা অ্যানিমেশন দেখতে ভালবাসেন অনেকেই। তাই সেই ভাষাই যদি শিখে নেওয়া যেতে পারে, তাহলে সিনেমা তো বটেই, সেই ভাষার সাহিত্য থেকেও জ্ঞান অর্জনের সুযোগ মিলবে। রাজ্যের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি স্কুলগুলিতেও বিভিন্ন ধরনের ভাষা শেখানো হয়ে থাকে।

৫. শরীরচর্চা করা

মানসিক ভাবে সুস্থ থাকার জন্য শারীরিক ভাবে সুস্থ থাকাটাও বিশেষ ভাবে জরুরি। তাই বাড়িতে বসেই একটু যোগাসন কিংবা খালি হাতে ব্যায়াম করার অভ্যাস তৈরি করা যেতে পারে। সকালে ঘুম থেকে উঠে, কিংবা বিকেলে অন্তত এক ঘন্টা শরীর চর্চা করতে পারলে শরীর এবং মন দুই-ই ভাল থাকবে।

আরও পড়ুন
Advertisement