IACS Admission 2024

যাদবপুরের আইএসিএস দিচ্ছে পিএইচডি করার সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

কলকাতার অবস্থিত ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্সের তরফে বিজ্ঞান শাখার একাধিক বিষয়ে পিএইচডি করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী পড়ুয়ারা অনলাইনে আবেদন করতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৩:৪২
Indian Association For the Cultivation of Science.

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স। ছবি: সংগৃহীত।

মেটিরিয়াল সায়েন্সেস-সহ একাধিক বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে কেন্দ্রীয় প্রতিষ্ঠানের কলকাতা শাখায়। এই মর্মে সম্প্রতি ওই প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্সের তরফে বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, মেটিরিয়াল সায়েন্সেস, ম্যাথমেটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস-এর মতো বিষয়গুলিতে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে।

Advertisement

আগ্রহী পড়ুয়াদের পিএইচডি করার জন্য রসায়ন, ফিজ়িক্যাল কেমিস্ট্রি, বায়োকেমিস্ট্রি, বায়োফিজ়িক্স, বায়োলজিক্যাল সায়েন্স, জ়ুলজি, পদার্থবিদ্যা, কম্পিউটার সায়েন্স— এর মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। পাশাপাশি, তাঁদের স্নাতকোত্তর পর্বে ৫৫ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। পাশাপাশি, পড়ুয়াদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট)-এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণও হতে হবে। আবেদনকারীদের বয়স ২৮ বছরের মধ্যে হতে হবে।

আগ্রহীরা নিজেদের পছন্দের বিষয় বেছে নিয়ে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সরাসরি আবেদন জমা দিতে পারবেন। সেখানে গিয়ে একটি ফর্ম পূরণের মাধ্যমে আবেদনকারীদের সমস্ত তথ্য জমা দিতে হবে। আবেদনের পোর্টাল চালু থাকবে ১৫ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত। আবেদনকারীদের মধ্যে থেকে লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যদের বাছাই করে নেওয়া হবে। ২ থেকে ১৬ মে-র মধ্যে ওই পরীক্ষা কিংবা ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হবে।

আগ্রহীদের আবেদনমূল্য হিসাবে ১,২০০ টাকা জমা দিতে হবে। এ ছাড়াও ওয়ান টাইম অ্যাডমিশন ফি হিসাবে ১৫,০০০ টাকা এবং আরও ১০,০০০ টাকা কশন ডিপোজিট হিসাবে জমা দিতে হবে। এই বিষয়ে আরও জেনে নিতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement