Polytechnics Admission 2023

পলিটেকনিক নিয়ে পড়তে চান? রাজ্য সরকার দিচ্ছে সুযোগ

এই মর্মে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদ (কারিগরি শিক্ষা বিভাগ)-র তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪৬
Karigari Bhawan.

কারিগরি ভবন। ছবি: সংগৃহীত

পলিটেকনিক নিয়ে রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে সম্প্রতি ভর্তি প্রক্রিয়া চালু হয়েছে। রাজ্যের কারিগরি শিক্ষা বিভাগের তরফেও এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের তরফে পলিটেকনিকের জন্য শিক্ষার্থীদের স্পট কাউন্সেলিংয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। কারা ভর্তি হতে পারবেন, কী ভাবে আবেদন করা যাবে, কত দিনের জন্য় আবেদনের পোর্টাল চালু থাকবে, সেই বিষয়ে রইল বিস্তারিত।

Advertisement

যে সমস্ত পড়ুয়া মাধ্যমিক পাশ করেছেন এবং জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন ফর পলিটেকনিকস্ ওয়েস্ট বেঙ্গল (জেক্সপো) কিংবা ভোকেশনাল ল্যাটারাল এন্ট্রি টেস্ট (ভোকলেট) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁরা পলিটেকনিকে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। জেক্সপো এবং ভোকলেট উত্তীর্ণদের ভর্তি হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

অনলাইনেই স্পট কাউন্সেলিংয়ের মাধ্যমে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে। যাঁরা জেক্সপো কিংবা ভোকলেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁদের কোনও কাউন্সেলিং ফি জমা দিতে হবে না। তবে যাঁরা এই পরীক্ষাগুলি দেননি, তাঁদের ক্ষেত্রে ৫০০ টাকা কাউন্সেলিং ফি হিসাবে জমা দিতে হবে।

৫ সেপ্টেম্বর থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত স্পট কাউন্সেলিংয়ের জন্য অনলাইন পোর্টাল চালু থাকবে। শিক্ষার্থীরা মিরিক, কালিম্পং এবং দার্জিলিঙের সরকারি পলিটেকনিক প্রতিষ্ঠানের মধ্যে থেকে নিজের পছন্দের আসন বেছে নেওয়ার সুযোগ পাবেন।

১০ সেপ্টেম্বর চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। বিস্তারিত জানতে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement