NBU Admission 2024

দূরশিক্ষা মাধ্যমে স্নাতক ও স্নাতকোত্তরের সুযোগ, ভর্তি শুরু উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

কোর্সগুলির বিষয়বস্তু পড়ানো হবে ইংরেজিতে। তবে পরীক্ষার সময়ে উত্তর লেখা যাবে ইংরেজি, বাংলা বা অন্য ভাষাতেও।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৭:০৩
NBU

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তরে ভর্তির সুযোগ। এই মর্মে আগেই একটি বিজ্ঞপ্তি জারি হয়েছিল। সম্প্রতি সে সংক্রান্ত সবিস্তার তথ্য প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। জানানো হয়েছে, চলতি বছরের জুলাই পর্বে বিভিন্ন কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। সমস্ত কোর্স করানো হবে দূর এবং মুক্ত শিক্ষা অর্থাৎ ওপেন অ্যান্ড ডিসট্যান্স লার্নিং (ওডিএল) মাধ্যমে। কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিসট্যান্স অ্যান্ড অনলাইন এডুকেশন (সিডিওই) কোর্সগুলির আয়োজনের দায়িত্বে রয়েছে। এর মধ্যে যে বিষয়গুলিতে স্নাতকোত্তর (এমএ) করা যাবে, সেগুলি হল—ইংরেজি, বাংলা, নেপালি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান এবং গণিত। অন্য দিকে, বাণিজ্যের স্নাতক (বিকম)-এও ভর্তির সুযোগ রয়েছে। স্নাতকের কোর্সটি তিন বছরের, যা ছ’টি সিমেস্টারে বিভক্ত। স্নাতকোত্তরের কোর্সগুলি দু’বছরের। যাতে রয়েছে চারটি সিমেস্টার।

বিকম কোর্সে ভর্তির আবেদন জানাতে পড়ুয়াদের কোনও স্বীকৃত বোর্ডের অধীনস্থ স্কুল থেকে বাণিজ্য, বিজ্ঞান বা কারিগরি শাখায় দ্বাদশ উত্তীর্ণ হতে হবে। এর মধ্যে ইংরেজি-সহ মোট চারটি বিষয়ে উত্তীর্ণ হওয়াও জরুরি। একই ভাবে স্নাতকোত্তরে ভর্তির জন্যও যোগ্যতার পৃথক মাপকাঠির কথা মূল বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

কোর্সগুলির বিষয়বস্তু পড়ানো হবে ইংরেজিতে। তবে পরীক্ষার সময়ে উত্তর লেখা যাবে ইংরেজি, বাংলা বা অন্য ভাষাতেও। বিশ্ববিদ্যালয়ের তরফে কোর্সের স্টাডি মেটিরিয়াল দেওয়া ছাড়াও পার্সোনাল কনট্যাক্ট প্রোগ্রামের (পিসিপি)-ও আয়োজন করা হবে। পড়ুয়াদের মূল্যায়ন করা হবে বিভিন্ন অ্যাসাইনমেন্টের মাধ্যমে।

এর জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য ১০০ টাকা। আগামী ৩০ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement