AI Online Courses

ঘরে বসেই কৃত্রিম মেধার কোর্স, দ্বাদশ উত্তীর্ণদের জন্য বিশেষ সুযোগ

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে অনলাইনে স্বল্প সময়ের একটি কোর্স করানো হবে। ক্লাস করানোর সঙ্গে হাতেকলমে প্রশিক্ষণও দেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৬:০৭
AI and School Students.

প্রতীকী চিত্র।

উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার ১২ দিন অতিক্রান্ত হয়েছে। এর মধ্যেই স্নাতক স্তরে কোন বিষয় নিয়ে পড়তে চান, তা নিয়ে ইতিমধ্যেই বেশির ভাগ পড়ুয়া সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। তবে, অনেকেই স্নাতক স্তরে ভর্তি হওয়ার ভাবনাচিন্তার পাশাপাশি, ঘরে বসেই স্বল্প সময়ের কোর্স করে নিজেদের দক্ষতা বৃদ্ধি করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এমনই একটি কোর্স করার সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় সংস্থা।

Advertisement

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি, দিল্লি-র তরফে স্বল্প সময়ের জন্য একটি কোর্স করানো হবে। কোর্স সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীরা শংসাপত্রও পাবেন। ‘অ্যাডভান্সড এক্সেল উইথ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ শীর্ষক এই কোর্সটির ক্লাস করার জন্য পড়ুয়াদের ইন্টারনেট পরিষেবাযুক্ত একটি কম্পিউটার কিংবা ল্যাপটপ থাকা আবশ্যক।

এই কোর্সটি করার জন্য আগ্রহীদের উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে প্রতিষ্ঠানের কর্মী জানিয়েছেন, অনলাইনে কোর্সে ক্লাস করার জন্য কম্পিউটার ব্যবহার করার দক্ষতা রয়েছে, এমন দ্বাদশ উত্তীর্ণ ব্যক্তিদের ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে। তবে, উচ্চশিক্ষা গ্রহণরত কিংবা কর্মরত ব্যক্তিরাও এই কোর্স করার সুযোগ পাবেন। সংশ্লিষ্ট বিষয়ে প্রতিষ্ঠানের তরফে বয়সের কোনও ঊর্ধ্বসীমা উল্লেখ করা হয়নি।

প্রসঙ্গত, মাইক্রোসফট এক্সেলের কার্যক্ষমতা বৃদ্ধি করতে ও বিপুল তথ্য দ্রুত সংগ্রহ এবং সংরক্ষণের জন্য কৃত্রিম মেধাকে ব্যবহার করা হয়ে থাকে। এই পদ্ধতির পোশাকি নাম ‘অ্যাডভান্সড এক্সেল উইথ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’। সংশ্লিষ্ট কোর্সটিতে উল্লিখিত বিষয়টি শেখানোর পাশাপাশি, এক্সেল ব্যবহার করে চ্যাটজিপিটি ইন্টিগ্রেশন, অ্যাডভান্সড ডেটা ফিল্টারিং টেকনিক্স— এই বিষয়গুলিও শেখানো হবে।

এই মর্মে প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিক পর ডেটা অ্যানালিসিস, ডেটা সায়েন্স নিয়ে পড়াশোনা করতে ইচ্ছুক পড়ুয়ারা প্রাথমিক ভাবে জ্ঞান অর্জনের স্বার্থে এই কোর্সটি করতে পারেন। সপ্তাহান্তের দিনগুলিতে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত কোর্সের ক্লাস চলবে। কোর্স ফি হিসাবে খরচ করতে হবে ২,৩৬০ টাকা।

কোর্সটি করতে আগ্রহীদের অনলাইনে একটি ফর্ম পূরণ করতে হবে। এর জন্য ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি, দিল্লির ওয়েবসাইটে প্রবেশ করে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। ওই বিজ্ঞপ্তির সঙ্গে থাকা রেজিস্ট্রেশন লিঙ্কটিতে ক্লিক করলেই ফর্ম পূরণ করতে পারবেন। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ফর্মটি পূরণ করে আবেদন জমা দেওয়ার শেষ দিন ১০ জুন। সংশ্লিষ্ট কোর্সটি সম্পর্কে আরও তথ্য জেনে নিতে হলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement