Polytechnic Admission 2024

ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করতে চান? রাজ্যের পলিটেকনিক প্রতিষ্ঠানে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া

থ্রি ডি অ্যানিমেশন, ফুড প্রসেসিং টেকনোলজি-সহ একাধিক বিষয় নিয়ে ডিপ্লোমা করার সুযোগ রয়েছে রাজ্যের পলিটেকনিক প্রতিষ্ঠানগুলিতে। উল্লিখিত বিষয়ে মোট তিন বছরের মধ্যে সম্পূর্ণ হবে পড়াশোনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৪:১৮
polytechnic students.

প্রতীকী চিত্র।

রাজ্যের বিভিন্ন পলিটেকনিক প্রতিষ্ঠানে সম্প্রতি ডিপ্লোমা কোর্সে ভর্তি প্রক্রিয়া চালু হয়েছে। এই মর্মে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদ (কারিগরি শিক্ষা বিভাগ)-এর ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহীদের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির বিভিন্ন শাখার বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা করার সুযোগ দেওয়া হবে। মোট তিন বছরের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে পড়াশোনা সম্পূর্ণ হবে।

Advertisement

কারা ভর্তি হতে পারবেন?

দশম উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা সংশ্লিষ্ট বিষয় নিয়ে পড়ার সুযোগ পাবেন। তাঁদের বয়স ১৬ বছরের বেশি হতে হবে।

কোন কোন বিষয় পড়ার সুযোগ রয়েছে?

কনস্ট্রাকশন অটোমোশন, সাইবার ফরেন্সিক্স অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি, থ্রি ডি অ্যানিমেশন, ফুড প্রসেসিং টেকনোলজি, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, ফুটঅয়্যার টেকনোলজি, ইন্টেরিয়র ডেকরেশন, মেকাট্রনিক্স, মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি, ট্রাভেল অ্যান্ড ট্যুরিজ়ম-সহ একাধিক বিষয়ে ডিপ্লোমা করার সুযোগ মিলবে।

কী ভাবে আবেদন করা যাবে?

অনলাইনে কারিগরি শিক্ষা বিভাগ কিংবা ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং-এর ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে পড়ুয়াদের নাম নথিভুক্ত করে নিতে হবে। এর পর ‘অনলাইন অ্যাডিমশন’ বিভাগে প্রবেশ করে একটি ফর্ম পূরণ করতে হবে। ওই ফর্মেই সমস্ত তথ্য পেশ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদনমূল্য হিসাবে ৪৫০ টাকা জমা দিতে হবে।

কী ভাবে ভর্তি নেওয়া হবে?

আবেদনপত্র থেকে বাছাই করা প্রার্থীদের কাউন্সেলিংয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। এর পর তাঁদের ‘অ্যালটমেন্ট লেটার’ পাঠানো হবে। ওই চিঠিতে উল্লিখিত দিনেই ভর্তি হতে হবে প্রার্থীদের। অন্যথা ওই প্রার্থীর জন্য বরাদ্দ আসন অন্য পড়ুয়াকে দিয়ে দেওয়া হবে। নির্দিষ্ট দিনের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার পর পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদে পড়ুয়াদের নাম নথিভুক্ত করতে হবে।

কারিগরি শিক্ষা বিভাগের তরফে জানানো হয়েছে, রাজ্যের ১৫৬টি সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি শাখার বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা কোর্স করানো হবে। সংশ্লিষ্ট কোর্সে ভর্তি হওয়ার শেষ তারিখ ৩১ মে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement