Kolkata Metro Railway

মাধ্যমিক পাশেই কলকাতা মেট্রোয় রয়েছে কাজের সুযোগ, জানুন বিস্তারিত

১৯৬১ এবং ১৯৬২-এর অ্যাপ্রেন্টিস আইন মেনেই এই নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করবে মেট্রো রেল কর্তৃপক্ষ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫৩
কাজের সুযোগ রয়েছে কলকাতা মেট্রোয়।

কাজের সুযোগ রয়েছে কলকাতা মেট্রোয়। সংগৃহীত ছবি।

কলকাতা মেট্রো রেলে শিক্ষানবিশ নিয়োগ করা হবে। মঙ্গলবার সেই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় মেট্রো রেলের তরফে। ২০২৩-২৪ বর্ষের জন্য 'অ্যাক্ট অ্যাপ্রেন্টিস' নিয়োগ করা হবে। ১৯৬১ এবং ১৯৬২-র অ্যাপ্রেন্টিস আইন মেনেই এই নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করবে মেট্রো রেল কর্তৃপক্ষ। আবেদনের জন্য জেনে নিন নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য।

অ্যাপ্রেন্টিসদের ফিটার, ইলেক্ট্রিশিয়ান, মেশিনিস্ট, ওয়েল্ডার হিসাবে কাজের জন্য নিযুক্ত করা হবে। মোট ১২৫ জন শিক্ষানবিশ নেওয়া হবে। আবেদনাকারীদের বয়স হতে হবে ১৫ থেকে ২৪ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের এ ক্ষেত্রে বয়সের ছাড় রয়েছে। রিজিওনাল ডিরেক্টরেট অফ অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিংয়ের নির্দেশ অনুযায়ী প্রশিক্ষণের মেয়াদ স্থির করা হবে। নিয়ম অনুযায়ী মিলবে বৃত্তিও।

Advertisement

আবেদনকারীদের মাধ্যমিকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে এনসিভিটি স্বীকৃত আইটিআই সার্টিফিকেট থাকতে হবে। মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে অ্যাপ্রেন্টিসদের নিয়োগ করা হবে। তবে আইটিআই সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। নিয়োগের জন্য পাশ করতে হবে রেলের তরফে আয়োজিত মেডিক্যাল পরীক্ষাও।

আবেদনের জন্য প্রার্থীদের প্রথমে নির্ধারিত ওয়েবসাইট apprenticeshipindia.org -এ নিজেদের নাম রেজিস্টার করতে হবে। এর পর বিজ্ঞপ্তিতে দেওয়া ফরম্যাটে আবেদনপত্র-সহ সমস্ত প্রয়োজনীয় নথি পাঠাতে হবে মেট্রো রেলের ডেপুটি চিফ পার্সোনেল অফিসারের উদ্দেশে। নির্দিষ্ট ঠিকানাটি হল- ৩৩/১, জওহরলাল নেহেরু রোড, মেট্রো রেল ভবন, কলকাতা-৭০০০৭১। আবেদন জানানোর শেষ দিন আগামী ৬ মার্চ। অ্যাপ্রেন্টিস নিয়োগের অন্যান্য শর্ত দেখার জন্য প্রার্থীদের মেট্রো রেলের ওয়েবসাইট https://mtp.indianrailways.gov.in/view_section.jsp?lang=0&id=0,4,359,563 -এ যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement