JU Admission 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গণিত-সহ অন্যান্য বিষয়ে এমএসসি-র সুযোগ, শুরু ভর্তি প্রক্রিয়া

স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে এক মাত্র ইনস্ট্রুমেন্টেশন-এর জন্য কোনও প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৭:০১
JU

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান পড়ুয়াদের জন্য স্নাতকোত্তরে ভর্তির সুযোগ। সম্প্রতি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। বিজ্ঞান শাখার বিভিন্ন বিভাগে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের তরফে ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য স্নাতকোত্তরের এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। এর জন্য অনলাইন মাধ্যমেই আবেদন জানানো যাবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখার মোট আটটি বিষয়ে দিবা বিভাগে স্নাতকোত্তর (এমএসসি) করতে পারবেন পড়ুয়ারা। এর মধ্যে রয়েছে— পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, অ্যাপ্লায়েড জিওলজি, ইলেক্ট্রনিক সায়েন্স, ইনস্ট্রুমেন্টেশন, বায়োটেকনোলজি এবং ভূগোল।

পদার্থবিদ্যা বিভাগে এমএসসিতে আবেদন জানাতে পড়ুয়াদের পদার্থবিদ্যায় বিএসসি (অনার্স/ মেজর)-এ ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি, স্নাতক স্তরে ‘জিই/ পাস সাবজেক্ট’ হিসাবে গণিতও থাকতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য নম্বরের ছাড় থাকবে। একই ভাবে অন্য বিষয়গুলির জন্যও যোগ্যতার পৃথক মাপকাঠি স্থির করা হয়েছে।

স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে এক মাত্র ইনস্ট্রুমেন্টেশনের জন্য কোনও প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে না। সংশ্লিষ্ট বিষয়ে ভর্তির জন্য স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই যোগ্যতা যাচাই করা হবে। বাকি বিষয়গুলির জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে। এ ক্ষেত্রে রসায়নের জন্য প্রবেশিকা পরীক্ষার প্রশ্ন হবে সংক্ষিপ্ত উত্তরধর্মী। বাকি বিষয়গুলির জন্য এমসিকিউধর্মী প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ে আগামী ২২ থেকে ২৪ অগস্ট থাকছে প্রবেশিকা পরীক্ষার আয়োজন।

পড়ুয়াদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণির জন্য আবেদনমূল্য ধার্য করা হয়েছে যথাক্রমে ২০০ এবং ৪০০ টাকা। আগামী ১৩ অগস্ট আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement