IIT Kharagpur Courses

মেশিন লার্নিং নিয়ে স্বল্প সময়ের কোর্স, ক্লাস করাবে আইআইটি খড়্গপুর

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে প্রকাশিত ইন্টারনেট অফ থিংস উইথ মেশিন লার্নিং সম্পর্কিত একটি কোর্স করানো হবে। পড়ুয়ারা ক্লাস করার পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণেরও সুবিধা পাবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১৫:০৬
Machine Learning and Internet of Things.

প্রতীকী ছবি।

মেশিন লার্নিং নিয়ে স্নাতক স্তরে পড়াশোনার চাহিদা ক্রমবর্ধমান। তাই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর এই বিষয়টিকে স্বল্প সময়ের মধ্যে শেখার ব্যবস্থা করেছে। ‘ইন্টারনেট অফ থিংস উইথ মেশিন লার্নিং’ শীর্ষক একটি কোর্সের মাধ্যমে পাঁচ দিনের মধ্যে উল্লিখিত বিষয়গুলি শেখানো হবে। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও বাণিজ্য শাখার স্নাতকোত্তীর্ণ পড়ুয়ারা এই কোর্স করতে পারবেন।

Advertisement

এ ছাড়াও বিভিন্ন ক্ষেত্রের পেশাদার ব্যক্তিরাও এই কোর্সের মাধ্যমে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন। এই কোর্সটির সাহায্যে ইন্টারনেট অফ থিংস (আইওটি) এবং মেশিন লার্নিং সম্পর্কে পরিচয় দেওয়া হবে। পাশাপাশি, সেন্সরস অ্যান্ড অ্যাকটুয়াটরস, আইওটি প্রটোকল সম্পর্কিত বিষয়ও শেখানো হবে। উল্লিখিত কোর্সের জন্য অফলাইনে ক্লাস করানো হবে।

ক্লাসে পঠনপাঠনের সঙ্গে হাতেকলমে প্রশিক্ষণের ব্যবস্থাও থাকছে। ছোট ছোট প্রকল্পের সাহায্যে ক্লাউড, মেশিন লার্নিং এবং পাইথনের বিভিন্ন বিষয়ের উপর পরীক্ষা নিরীক্ষা করার সুযোগ থাকছে। তবে, সীমিত সংখ্যক আসনেই আগ্রহীরা ভর্তি হওয়ার সুযোগ পাবেন। আবেদনের জন্য আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখতে হবে। ওই বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে যাবতীয় তথ্য জমা দিয়ে ফর্ম পূরণ করে আবেদন সম্পূর্ণ করতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, অফলাইনে ক্লাস করতে হবে। তাই ক্যাম্পাসে থাকার ক্ষেত্রে ‘ফাস্ট কাম ফাস্ট সার্ভ’ নিয়ম অনুসরণ করে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। প্রতিষ্ঠানের পড়ুয়ারা মোট ৩,৫০০ টাকা এবং অন্যান্য প্রতিষ্ঠানের পড়ুয়ারা ৪,৫০০ টাকা করে কোর্স ফি জমা দেবেন। এ ছাড়াও, শিক্ষক-শিক্ষিকাদের ক্ষেত্রে ৭,৫০০ টাকা এবং পেশাদার ব্যক্তিদের ২০,০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে।

এই কোর্সের জন্য চলতি বছরের ১০ ডিসেম্বর পর্যন্ত আবেদন জমা নেওয়া হবে। ভর্তির আবেদনের জন্য আলাদা করে ১,০০০ টাকা অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে। ২৭ ডিসেম্বর ক্লাস শুরু হবে এবং ৩১ ডিসেম্বর শেষ হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে আগ্রহীদের আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement