IISER Kolkata Course 2023

স্নাতকোত্তর প্রার্থীদের জন্য কলকাতার আইআইএসইআরে বিশেষ কোর্স, জেনে নিন বিশদ

প্রতিষ্ঠানের স্টেট অফ আর্ট, অ্যানিম্যাল ফেসিলিটি (এসএএফ)-র তরফে প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৪:০৫
IISER, Kolkata

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ, কলকাতা। ছবি: সংগৃহীত

বিজ্ঞান শাখায় স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন এবং গবেষণামূলক কাজ করতে আগ্রহী শিক্ষার্থীদের ‘হ্যান্ডস অন ট্রেনিং’ শীর্ষক কর্মসূচির মাধ্যমে গবেষণাগারের প্রাণীদের নিয়ে কাজ এবং গবেষণা করার প্রশিক্ষণ দেওয়া হবে। কোর্সের নাম ‘বেসিকস অফ ল্যাবরেটরি অ্যানিম্যাল হ্যান্ডলিং (মাইস) অ্যান্ড রিসার্চ’ ।

Advertisement

এই বিষয়ে প্রতি মাসে দু’বার করে প্রশিক্ষণ দেবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইএসইআর), কলকাতা। প্রতিষ্ঠানের স্টেট অফ আর্ট, অ্যানিম্যাল ফেসিলিটি (এসএএফ)-এর তরফে প্রশিক্ষণ দেওয়া হবে।

কারা আবেদন করতে পারবেন?

বিজ্ঞানের যে কোনও বিষয়ে স্নাতকোত্তর শিক্ষার্থীদের এই প্রশিক্ষণ দেওয়া হবে। শর্তসাপেক্ষে স্নাতকোত্তীর্ণ এবং গবেষকরাও আবেদন করতে পারবেন।

কোর্স সংক্রান্ত শর্তাবলি:

সেপ্টেম্বর মাসে ১৫ দিন এই প্রশিক্ষণটি দেওয়া হবে। মেধা এবং শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। শিক্ষার্থীরা মোট চারটি মডিউলের মাধ্যমে প্রশিক্ষণ নিতে পারবেন।

প্রথম মডিউলটিতে প্রশিক্ষণ নিতে পারবেন স্নাতকোত্তীর্ণ প্রার্থীরা। পাঁচ দিনের প্রশিক্ষণের জন্য মোট ৩০ জন শিক্ষার্থীদের সুযোগ দেওয়া হবে। কোর্স ফি ৩৫০০ টাকা।

দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ মডিউলের প্রশিক্ষণ নিতে পারবেন স্নাতকোত্তর পড়ুয়ারা। তাঁদের যথাক্রমে সাত, ১০ এবং ১৫ দিনের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। কোর্স ফি ৬০০০ থেকে ২০,০০০ টাকা।

কোর্স শেষে অংশগ্রহণকারীদের শংসাপত্র দেওয়া হবে। অনলাইনেই প্রার্থীরা কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। আগ্রহী শিক্ষার্থীদের ৩১ অগস্টের মধ্যে নাম নথিভুক্ত করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement