IGNOU

ইগনুতে পড়ছেন? বাড়ানো হল রি-রেজিস্ট্রেশনের সময়সীমা

মুক্ত এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা স্নাতক, স্নাতকোত্তর, ডিপ্লোমা, স্নাতকোত্তর ডিপ্লোমা, অ্যাডভ্যান্সড ডিপ্লোমা, সার্টিফিকেট কোর্স এবং পিএইচডি করতে পারেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১১:৩৬
ইগনু।

ইগনু। প্রতীকী ছবি।

ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (ইগনু)-তে জানুয়ারি ২০২৩ বর্ষের ‘রি-রেজিস্ট্রেশন’ প্রক্রিয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। ১৫ জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা পুনরায় রেজিস্ট্রেশন করতে পারবেন।

যে সমস্ত শিক্ষার্থী ইগনুতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য ভর্তি হয়েছেন, তাঁদের পুনরায় রেজিস্ট্রেশন-প্রক্রিয়া সম্পন্ন করতে ইউনিভার্সিটির http://www.ignou.ac.in/ এই ওয়েবসাইটে প্রথমে যেতে হবে।

Advertisement

এর পর, হোমপেজ থেকে ‘রি-রেজিস্ট্রেশন লিঙ্ক ফর জানুয়ারি ২০২৩’-এ যেতে হবে।

কোর্স বাছাই করে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে।

রেজিস্ট্রেশনের জন্য বরাদ্দ টাকা জমা করতে হবে।

টাকা জমা দেওয়া হয়ে গেলে, ‘সাবমিট’ করতে হবে। পরবর্তী প্রয়োজনের জন্য রেজিস্ট্রেশন ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে রাখতে পারেন।

রেজিস্ট্রেশনের সময়, শিক্ষার্থীদের নতুন করে ভর্তির জন্য আলাদা ভাবে আবেদনপত্র জমা করতে হবে।

বছরে দু’বার ভর্তির প্রক্রিয়া সম্পন্ন হয়ে থাকে ইগনুতে। জানুয়ারি এবং জুলাই মাসে। মুক্ত এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা স্নাতক, স্নাতকোত্তর, ডিপ্লোমা, স্নাতকোত্তর ডিপ্লোমা, অ্যাডভ্যান্সড ডিপ্লোমা, সার্টিফিকেট কোর্স এবং পিএইচডি করতে পারেন কলা, বিজ্ঞান এবং বাণিজ্য (কমার্স) বিভাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement