IIMC Admission 2024

সাংবাদিকতা-সহ একাধিক বিষয়ে ডিপ্লোমা করার সুযোগ কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মাস কমিউনিকেশনের তরফে উল্লিখিত বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভর্তি নেওয়া হবে। মোট ৬৩১টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৬:২৮
Indian Institute of Mass Communication.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মাস কমিউনিকেশন। ছবি: সংগৃহীত।

সাংবাদিকতা নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করতে চান? ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মাস কমিউনিকেশনে এমন কিছু বিষয় নিয়ে পড়ার সুযোগ মিলছে। প্রতিষ্ঠানের দিল্লি, ঢেঙ্কানল, আইজ়ল, অমরাবতি, জম্মু-সহ বেশ কিছু কেন্দ্রে স্নাতকোত্তর স্তরে ডিপ্লোমা করানো হবে। মোট ৬৩১টি আসনে আগ্রহী পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) দ্বারা আয়োজিত কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট-পোস্ট গ্র্যাজুয়েট (কুয়েট-পিজি) পরীক্ষার মাধ্যমে উল্লিখিত কেন্দ্রে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

সাংবাদিকতা, রেডিও এবং টেলিভিশন সাংবাদিকতা, বিজ্ঞাপন এবং জনসংযোগ এবং ডিজিটাল মিডিয়া— উল্লিখিত বিষয়গুলিতে পিজি ডিপ্লোমা কোর্স করানো হবে। ইংরেজি এবং হিন্দি ভাষায় সমস্ত কোর্সের ক্লাস করানো হবে। তবে সাংবাদিকতা বিষয়টির ক্ষেত্রে উর্দু, মালয়ালম, মারাঠি এবং ওড়িয়া ভাষায়ও প্রবেশিকা পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে। ভর্তি হওয়ার ক্ষেত্রে স্নাতকদের আবেদন গ্রহণ করা হবে। তবে যাঁরা স্নাতক হওয়ার চূড়ান্ত পর্বে পরীক্ষায় বসবেন, তাঁরাও আবেদন করতে পারবেন।

আবেদনকারীদের বয়স ২৫ বছরের মধ্যে হতে হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কোর্সগুলিতে ভর্তি হওয়ার জন্য স্নাতকোত্তর পর্বে ভর্তির প্রবেশিকা দিতে হবে। তাই ‘পিজি কুয়েট সমর্থ’ শীর্ষক পোর্টালে গিয়ে তাঁদের পরীক্ষায় বসার আবেদন জানাতে হবে। সেখানেই উল্লিখিত বিষয়ের কোড বেছে নিয়ে পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করতে হবে।

প্রসঙ্গত, ২০২৩-এর ২৬ ডিসেম্বর থেকে আবেদনের পোর্টাল চালু করা হয়েছে। চলতি বছরের ২৪ জানুয়ারি পর্যন্ত আবেদন জমা দেওয়ার সুযোগ থাকছে। আবেদন সংক্রান্ত ত্রুটি সংশোধন করতে চাইলে পরীক্ষার্থীরা ২৭ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত অনলাইনে সেই আবেদন জানানোর সুযোগ পাবেন। মার্চের প্রথম সপ্তাহ থেকেই সংশ্লিষ্ট বিভাগে প্রবেশিকা পরীক্ষার পরীক্ষাকেন্দ্র ও অ্যাডমিট কার্ড সংক্রান্ত তথ্য প্রকাশ করা হবে। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মাস কমিউনিকেশনের ওয়েবসাইটটিতে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement