Online BA Courses 2023

অনলাইনে ভারতীয় সাহিত্য তত্ত্ব শিখতে চান? সুযোগ দিচ্ছে আইআইএসআর ভোপাল

আট সপ্তাহে অনলাইন ক্লাসের মাধ্যমে ভারতীয় সাহিত্য তত্ত্ব সম্পর্কিত বিভিন্ন বিষয় শিক্ষার্থীদের শেখানো হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৩:৩৯
Students are in library.

প্রতীকী ছবি।

ভারতীয় সাহিত্যতত্ত্ব নিয়ে চর্চার আগ্রহ রয়েছে? এই বিষয়টি নিয়ে একটি বিশেষ কোর্স চালু হচ্ছে। ন্যাশনাল প্রোগ্রাম অন টেকনোলজি এনহ্যান্সড লার্নিং (এনপিটিইএল) এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ, ভোপাল-এর যৌথ উদ্যোগে অনলাইনে এই কোর্সটিতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

Advertisement

এই কোর্সটির পাঠক্রম ইংরেজি সাহিত্যে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে। তত্ত্বের পূর্বে সাহিত্য (লিটারেচার বিফোর থিয়োরি), সংস্কৃত সাহিত্যতত্ত্বের পর্যালোচনা (অ্যান ওভারভিউ অফ সংস্কৃত লিটার‍্যারি থিয়োরি), রসতত্ত্ব (থিয়োরি অফ রস), অলঙ্কার তত্ত্ব (থিয়োরি অফ অলঙ্কার), ধ্বনিতত্ত্ব (থিয়োরি অফ ধ্বনি), রীতি, গুণ এবং দোষ তত্ত্ব (থিয়োরি অফ রীতি, গুণ, দোষ), ঔচিত্য তত্ত্ব (থিয়োরি অফ ঔচিত্য) এবং বক্রোক্তি তত্ত্ব (থিয়োরি অফ বক্রোক্তি)— মোট আট সপ্তাহ ব্যাপী ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীরা এই সমস্ত বিষয়ে শেখার সুযোগ পাবেন।

পাঠক্রমে অংশগ্রহণ করার জন্য অনলাইনে আবেদন পাঠাতে হবে। এই কোর্সের জন্য ২১ অগস্ট পর্যন্ত নাম নথিভুক্ত করা হবে। শিক্ষার্থীদের ক্লাস করার পাশাপাশি পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে। তবে সে ক্ষেত্রে এক হাজার টাকা এগজ়াম ফি হিসাবে জমা দিতে হবে। পরীক্ষার জন্য ১৫ সেপ্টেম্বর পর্যন্ত নাম নথিভুক্ত করা যাবে। পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শংসাপত্র পাবেন।

২১ অগস্ট থেকে এই কোর্সের ক্লাস শুরু হতে চলেছে। চলবে ১৩ অক্টোবর, ২০২৩ পর্যন্ত। ২৯ অক্টোবর পরীক্ষাটি অনলাইনেই নেওয়া হবে। এই কোর্স এবং পরীক্ষা সংক্রান্ত আরও তথ্যের জন্য ন্যাশনাল প্রোগ্রাম অন টেকনোলজি এনহ্যান্সড লার্নিং-এর ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement