GKCIET Admission 2024

রাজ্যের কেন্দ্রীয় প্রতিষ্ঠান থেকে নানা বিষয়ে ডিপ্লোমার সুযোগ, শুরু আবেদন প্রক্রিয়া

প্রতিষ্ঠানে যে সমস্ত বিষয়ে ডিপ্লোমা করা যাবে, সেগুলি হল— সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ফুড প্রসেসিং টেকনোলজি এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৮:২৬
GKCIET

জিকেসিআইইটি। সংগৃহীত ছবি।

চলতি শিক্ষাবর্ষে একাধিক বিষয়ে ডিপ্লোমার সুযোগ রয়েছে মালদহের গনি খান চৌধুরী ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (জিকেসিআইইটি)-এ। সোমবার সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানেই ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজির বিভিন্ন বিষয় ডিপ্লোমা কোর্স করানো হবে। এর জন্য সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইন মাধ্যমে। সোমবার থেকেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

প্রতিষ্ঠানে যে সমস্ত বিষয়ে ডিপ্লোমা করা যাবে, সেগুলি হল— সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ফুড প্রসেসিং টেকনোলজি এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং। প্রতিটি বিষয়ের ডিপ্লোমা কোর্সের মেয়াদ এক বছর। প্রতিষ্ঠানের সমস্ত কোর্সই ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অফ টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট স্বীকৃত।

সমস্ত বিষয়ে ডিপ্লোমা প্রোগ্রামে ভর্তির জন্য রাজ্য এবং রাজ্যের বাইরের পড়ুয়াদের জন্য যথাক্রমে ৮০ এবং ২০ শতাংশের অনুপাতে আসন সংরক্ষণ করা হয়েছে। রাজ্যের পড়ুয়াদের জন্য প্রতিষ্ঠানের সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ফুড প্রসেসিং টেকনোলজি এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর ডিপ্লোমা কোর্সে যথাক্রমে ৪৮, ৪৮, ২৪, ২৪ এবং ২৪টি আসন রয়েছে। অন্য দিকে, দেশের অন্যান্য রাজ্যের পড়ুয়াদের জন্য সংশ্লিষ্ট বিষয়গুলির ডিপ্লোমা প্রোগ্রামে যথাক্রমে ১২, ১২, ৬, ৬ এবং ৬টি আসন সংরক্ষিত রাখা হয়েছে।

আবেদনকারীদের যে কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। থাকতে হবে শারীরিক সক্ষমতাও।

পশ্চিমবঙ্গ এবং অন্যান্য রাজ্যের পড়ুয়াদের কোর্সগুলিতে আবেদন জানানোর জন্য যথাক্রমে https://scvtwb.in/ এবং http://www.gkciet.ac.in/ -এ যেতে হবে। সংশ্লিষ্ট ওয়েবসাইটগুলিতে সমস্ত নথি-সহযোগে আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ যথাক্রমে ৫০০ এবং ১০০০ টাকা জমা দিতে হবে। আগামী ১৫ মে আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিস্তারিত জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement