CSIR

টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদে কর্মী নিয়োগ সিএসআইআর-এর , কী ভাবে আবেদন জানাবেন?

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ একটি স্বশাসিত সংস্থা। দেশের বিজ্ঞান ও শিল্প গবেষণা অন্যতম সেরা প্রতিষ্ঠান সিএসআইআর।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১৮:৪৫
কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)।

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)। সংগৃহীত ছবি।

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদে প্রার্থী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। এই পদে আবেদন প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। আগ্রহীরা সম্পূর্ণ নিয়োগ বিজ্ঞপ্তিটি সংস্থার ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন।কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ একটি স্বশাসিত সংস্থা। দেশের বিজ্ঞান ও শিল্প গবেষণা অন্যতম সেরা প্রতিষ্ঠান সিএসআইআর।

সংস্থার তরফে বিজ্ঞপ্তিতে নিয়োগ সংক্রান্ত যে তথ্যগুলি জানানো হয়েছে, তা হল:

Advertisement

পদ: টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট

শূন্য আসন: ৩৪টি

বয়ঃসীমা: ২৮ বছর। তবে এসসি/এসটি প্রার্থীদের ক্ষেত্রে ৫ বছর, ওবিসি (এনসিএল) প্রার্থীদের ৩ বছর, পিডাব্লিউবিডি প্রার্থীদের ১০ বছর, সিএসআইআর-এ ইতিমধ্যে কর্মরতদের ৫ বছর এবং অন্যান্য সংরক্ষিত ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের বয়সের ঊর্ধ্বসীমার ক্ষেত্রে বেশ কিছুটা ছাড় দেওয়া হয়।

বেতন কাঠামো: এই পদে প্রার্থীদের ষষ্ঠ বেতনক্রম অনুযায়ী মাসিক বেতন হবে ৩৫,৪০০ টাকা-১,১২,৪০০ টাকা।

বাছাই প্রক্রিয়া: আবেদনপত্রগুলি বাছাই কমিটির দ্বারা যাচাই করার পর প্রার্থীদের 'ট্রেড টেস্ট'-এর জন্য ডাকা হবে। যাঁরা 'ট্রেড টেস্ট'-এ পাশ করবেন, তাঁদের একটি প্রতিযোগিতামূলক লিখিত পরীক্ষা দিতে হবে। এই লিখিত পরীক্ষার ভিত্তিতেই চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে।

লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষায় তিনটি পেপারের উপর পরীক্ষা নেওয়া হবে। তবে পরীক্ষার দ্বিতীয় ও তৃতীয় পেপারের নম্বরই চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করার সময় বিবেচনা করা হবে। পরীক্ষাটি ওএমআর শিট বা কম্পিউটারের মাধ্যমে নেওয়া হবে। পরীক্ষার প্রশ্নগুলি হবে মাল্টিপল চয়েস অবজেকটিভধর্মী। ইংরেজি বা হিন্দি ভাষাতে এই পরীক্ষা দিতে পারবেন প্রার্থীরা। পরীক্ষার মোট নম্বর থাকবে ২০০ এবং পরীক্ষাটি ৩ ঘণ্টা ধরে চলবে।

আবেদন প্রক্রিয়া: এই পদে প্রার্থীরা অনলাইন মাধ্যমেই আবেদন জানাতে পারবেন। আবেদন জানানোর জন্য তাঁদের সিএসআইআর-এর ওয়েবসাইট-https://www.csir.res.in/career-opportunities/recruitment বা নিয়োগ বিজ্ঞপ্তির লিঙ্ক-https://recruitment.csir.res.in/-এ যেতে হবে। ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আবেদন জানানোর শেষ দিন আগামী ১৭ জানুয়ারী, ২০২৩, বিকেল ৫ টা।

আবেদনমূল্য: আবেদন জানানোর জন্য জেনারেল ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের ৫০০ টাকা জমা দিতে হলেও সংরক্ষিত ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের কোনও টাকা জমা দেওয়ার প্রয়োজন নেই।

এই পদের জন্য প্রয়োজনীয় যোগ্যতামান ও নিয়োগ সম্পর্কিত অন্যান্য তথ্য জানতে প্রার্থীদের সংস্থার ওয়েবসাইট-https://recruitment.csir.res.in/-এ যেতে হবে।

আরও পড়ুন
Advertisement