CBSE Board

সিবিএসই-র দশম ও দ্বাদশের পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বরের বিভাজন প্রকাশ করল বোর্ড

শুক্রবার সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এগজামিনেশন (সিবিএসই)দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার বিষয়ভিত্তিক বিভাজন ও প্র্যাক্টিক্যালের ব্যাপারে বিস্তারিত তথ্য জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৯:৫৯
সিবিএসই বোর্ড।

সিবিএসই বোর্ড। প্রতীকী ছবি।

শুক্রবার সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এগজামিনেশন (সিবিএসই)দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার বিষয়ভিত্তিক বিভাজন ও প্র্যাক্টিক্যালের ব্যাপারে বিস্তারিত তথ্য জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। পড়ুয়ারা সিবিএসই-এর সরকারি ওয়েবসাইট-cbse.gov.in-এ গিয়ে এই বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

দশম ও দ্বাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষাগুলি পরের বছর ১ জানুয়ারি শুরু হবে এবং থিয়োরি পরীক্ষাগুলি ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

Advertisement

শুক্রবারের বিজ্ঞপ্তিতে সিবিএসই বোর্ড প্র্যাক্টিক্যাল পরীক্ষা ছাড়াও দু’টি পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর বিভাজনের ব্যাপারে জানিয়েছে।

প্রতিটি ক্লাসের জন্যই একটি তালিকা প্রকাশ করা হয়েছে যেখানে বিষয়গুলির নাম, কোড নম্বর, থিয়োরি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর, প্র্যাক্টিক্যাল পরীক্ষার জন্য সর্বোচ্চ নম্বর, প্রজেক্টের মূল্যায়নের ক্ষেত্রে সর্বোচ্চ নম্বর, প্রজেক্টের মূল্যায়ন বা প্র্যাক্টিক্যাল পরীক্ষার জন্য কোনও বাইরের পরীক্ষক নিয়োগ করা হবে কি না, প্র্যাক্টিক্যাল পরীক্ষার জন্য বোর্ডের তরফে কোনও প্র্যাক্টিক্যাল উত্তরপত্র দেওয়া হবে কি না, থিয়োরি পরীক্ষায় কোন ধরনের উত্তরপত্র দেওয়া হবে— সেই সংক্রান্ত সমস্ত তথ্য বিশদে দেওয়া আছে।

দশম শ্রেণির জন্য বোর্ডের তরফে কোনও বহিরাগত পরীক্ষক নিযুক্ত করা না হলেও দ্বাদশ শ্রেণির জন্য বহিরাগত পরীক্ষক নিয়োগ করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, সিবিএসই বোর্ডে দশম শ্রেণিতে মোট ৭৬ টি বিষয় এবং দ্বাদশে মোট ১১৫টি বিষয় রয়েছে। পড়ুয়াদের আবশ্যিক ও ঐচ্ছিক বিষয় মিলিয়ে মোট ৫টি পেপারের পরীক্ষা দিতে হয়।

আরও পড়ুন
Advertisement